ঢাকা, বুধবার, ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০, ১৬ জিলকদ ১৪৪১

শিক্ষা

প্রতিযোগিতায় টিকতে বিশ্বমানের সিলেবাস প্রণয়ন জরুরি : ঢাবি ভিসি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-৩১-১২ ০৭:৪২:১৩ পিএম

ঢাবি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, বর্তমান যুগ প্রতিযোগিতার যুগ। শিক্ষা ও গবেষণায় ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক প্রতিযোগিতায় টিকে থাকতে হলে বিশ্বমানের সিলেবাস প্রণয়ন করতে হবে।



শনিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ আয়োজিত ÔRethinking Curricula and Pedagogy in International Relations’ শীর্ষক দিনব্যাপী সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

উপাচার্য গবেষণার মাধ্যমে জাতীয় সমস্যাবলীর যৌক্তিক সমাধানের উপায় বের করার জন্য শিক্ষক ও গবেষকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণাকে শুধু ক্লাসরুম বা গবেষণাগারে সীমাবদ্ধ রাখলে চলবেনা, এর সুফল সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে হবে। ’

তিনি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন পরিচালিত উচ্চশিক্ষার মান উন্নয়ন প্রকল্পের সাফল্য কামনা করেন এবং দেশের উচ্চ শিক্ষায় এ প্রকল্প সহায়ক ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে সেমিনারে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সহযোগিতায় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ‘টিচিং অ্যান্ড লার্নিং ইন ইন্টারন্যাশনাল রিলেশন্স প্রকল্পের’ আওতায় এই সেমিনারের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa