bangla news

কোভিড-১৯ সনাক্তকরণ কিট উদ্ভাবনে উদ্যোগ ঢাবির

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-২৮ ৭:৫৭:১৩ পিএম
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): করোনা ভাইরাস সংক্রমণ (কোভিড-১৯) সনাক্তকরণ কিট উদ্ভাবনের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

শনিবার (২৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভবনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে করোনা ভাইরাস রেসপন্স কো-অর্ডিনেশন কমিটি, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ এবং অণুজীব বিজ্ঞান বিভাগের সংশ্লিষ্ট বিশষজ্ঞদের নিয়ে অনুষ্ঠিত সভায় এ উদ্যোগ নেওয়ার ঘোষণা দেওয়া হয় বলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কোভিড-১৯ সনাক্তকরণে প্রয়োজনীয় বিশেষজ্ঞ, দক্ষ জনবল ও ল্যাব সুবিধা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে। তবে এই বিশেষজ্ঞ ও দক্ষ লোকবলের সর্বোত্তম ব্যবহার করার জন্য একটি বিশেষায়িত অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠা জরুরি। এই ল্যাব করোনা ভাইরাসসহ অন্য যে কোনো ভাইরাস ও অণুজীব সনাক্তকরণে সংশ্লিষ্ট টেস্টিং কিট উদ্ভাবনে ব্যবহৃত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই বিশেষজ্ঞ শিক্ষক ও গবেষকগণ দেশের অন্যত্র একই প্রকৃতির ল্যাব প্রতিষ্ঠা ও ল্যাব পরিচালনায় সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রশিক্ষণের সহায়তা দিতে সক্ষম বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সভায় উল্লেখিত পদক্ষেপ বাস্তবায়নে একটি চার সদস্যের টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন, অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান (আহ্বায়ক), অধ্যাপক ড. এম এ মালেক (সদস্য), অধ্যাপক ড. মামুন আহমেদ (সদস্য), অধ্যাপক ডা. শাহরিয়ার নবী (সদস্য ও মুখপাত্র)।

এই কমিটি সরকারের সংশ্লিষ্ট জাতীয় কমিটির সাথে সমন্বয় করে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, মার্চ ২৮,২০২০
এসকেবি/এবি

ক্লিক করুন, আরো পড়ুন :   ঢাকা বিশ্ববিদ্যালয় করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-03-28 19:57:13