ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

শিক্ষা

ছুটির মধ্যে সংসদ টিভিতে ক্লাস শুরু ২৯ মার্চ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৩ ঘণ্টা, মার্চ ২৮, ২০২০
ছুটির মধ্যে সংসদ টিভিতে ক্লাস শুরু ২৯ মার্চ

ঢাকা: করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় পাঠদানের ধারাবাহিকতা রাখতে ২৯ মার্চ থেকে সংসদ টিভিতে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস দেখানো শুরু করা হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, এ ক্লাস দেখে শিক্ষার্থীরাদের বাড়ির কাজ করে স্কুল খোলার পর তা সংশ্লিষ্ট শিক্ষকের কাছে জমা দিতে হবে।

বাড়ির কাজের ওপর প্রাপ্ত নম্বর শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে।

করোনা ভাইরাসের কারণে প্রথমে ১৮-৩১ মার্চ এবং পরে তা বাড়িয়ে সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের আগামী ৯ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মাউশির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার সময় ষষ্ঠ থেকে দশম শ্রেণির পাঠদানের ধারাবাহিকতা রক্ষার জন্য সংসদে টেলিভিশনে বিষয়ভিত্তিক ক্লাস পরিচালনার কর্মসূচি নেওয়া হয়েছে। নির্দিষ্ট একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী আগামী ২৯ মার্চ সকাল ৯টা থেকে এ শিক্ষা কার্যক্রম শুরু হবে।

শিক্ষক ক্লাস শেষে পাঠদানের বিষয়ের ওপর বাড়ির কাজ দেবেন। প্রত্যেকটি বিষয়ের জন্য শিক্ষার্থীরা আলাদা খাতায় তারিখ অনুযায়ী বাড়ির কাজ সম্পন্ন করবে এবং স্কুল খোলার পর সংশ্লিষ্ট শিক্ষকের কাছে জমা দেবে। এ বাড়ির কাজের ওপর প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে।

জাতীয় সংগীত ও করোনা সচেতনতা দিয়ে সকাল ৯টায় সংসদ টিভিতে ক্লাস শুরু হবে। বেলা ১২টা পর্যন্ত আটটি বিষয়ের ক্লাস হবে। দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ওইসব ক্লাস পুনঃপ্রচার করা হবে।

‘আমার ঘরে আমার ক্লাস’ শিরোনামে ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত ক্লাস রুটিন প্রকাশ করে মাউশি বলছে, পরের সপ্তাহের রুটিন আগামী ১ এপ্রিল প্রকাশ করা হবে।

এদিকে ঢাকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর যেসব শিক্ষক ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ক্লাস নিতে আগ্রহী তাদের তালিকা জানাতে ঢাকার শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের চিঠি দিয়েছে মাউশি।

মাল্টিমিডিয়া ব্যবহার করে ক্লাস পরিচালনার অভিজ্ঞতা ছাড়াও টিভি ক্যামেরার সামনে ক্লাস নেওয়ার আগ্রহ রয়েছে এমন শিক্ষকদের তালিকা পাঠাতে বলা হয়েছে।

করোনা ভাইরাসের প্রকোপ না কমলে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়তে পারে বলে জানিয়েছেন মন্ত্রণালের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ০১০৬ ঘণ্টা, মার্চ ২৮, ২০২০ 
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa