bangla news

অনলাইনে পরীক্ষার মাধ্যমে বৃত্তিসহ ভারতে উচ্চশিক্ষার সুযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-২৩ ৯:১৪:৪৫ পিএম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ঢাকা: বাংলাদেশের যেসব শিক্ষার্থী ভারতে উচ্চশিক্ষা গ্রহণে ইচ্ছুক, তাদের জন্য ভারতের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয় ‘আইএনডি-স্যাট’ নামে ভারতে উচ্চশিক্ষা গ্রহণের জন্য বৃত্তির নতুন সুযোগ দিচ্ছে। এর জন্য এখন থেকে শিক্ষার্থীকে একটি অনলাইনভিত্তিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

সোমবার (২৩ মার্চ) বিকেলে ঢাকার ভারতীয় হাইকমিশনার থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ইন্ডিয়ান স্কলাস্টিক অ্যাসেসমেন্ট বা 'আইএনডি-স্যাট' হচ্ছে ভারতে উচ্চশিক্ষা গ্রহণেচ্ছুক শিক্ষারর্থীদের জন্য একটি অনলাইনভিত্তিক পরীক্ষা, যা শিক্ষার্থীদের স্কলারশিপের জন্য সাহায্য করবে। 

এই পরীক্ষাটি সাধারণত ভারতে অধ্যয়নের জন্য আবেদনকারী শিক্ষার্থীদের সক্ষমতা এবং তাৎপর্য বোঝার জন্য নেওয়া হবে। এছাড়া ‘আইএনডি-স্যাট' পরীক্ষার এই স্কোর বৃত্তি প্রদানের জন্য মেধাবী শিক্ষার্থীদের শর্টলিস্ট করার মানদণ্ড হিসেবেও কাজ করবে বলে উল্লেখ করা হয় ওই বিজ্ঞপ্তিতে।

ভারতীয় হাইকমিশন বলছে, এই পরীক্ষার ভাষাগত মাধ্যম হবে ইংরেজি এবং ২০২০ সালের মাঝামাঝি সময়ে পরীক্ষাটি নেওয়া হতে পারে। মাল্টিপাল চয়েস ধরনের এই পরীক্ষার জন্য প্রতিটি পরীক্ষার্থী সময় পাবেন ৯০ মিনিট।

প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, এই পরীক্ষাটি দেওয়ার পূর্বে শিক্ষার্থীকে অবশ্যয় একটি মক টেস্টে অংশগ্রহণ করতে হবে। আর অনলাইনের পরীক্ষার সময় শিক্ষার্থীকে ইমেইলের মাধ্যমে জানানো হবে এবং শিক্ষার্থীর 'আইএনডি-স্যাট' ওয়েবসাইটে করা অ্যাকাউন্টের ড্যাশবোর্ডেও নোটিশ দেওয়া হবে। বিস্তারিত তথ্য www.studyinindia.gov.in এবং www.studyinindia.gov.in/scholarships/FeeWaiversandConcessions/IndSAT ওয়েবসাইট থেকে জানা যাবে।
 
বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, মার্চ ২৩, ২০২০
এইচএমএস/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন :   বাংলাদেশ ভারত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-03-23 21:14:45