ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

শিক্ষা

‘করোনা পরিস্থিতিতে অনলাইন প্ল্যাটফর্ম এখন সময়ের দাবি’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, মার্চ ১৯, ২০২০
‘করোনা পরিস্থিতিতে অনলাইন প্ল্যাটফর্ম এখন সময়ের দাবি’

ঢাকা: বিদেশি ডিগ্রির সমতা বিধান ও করোনা ভাইরাসের মতো রোগের প্রকোপ প্রতিরোধে অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে ডিজিটাল ডিজাস্টার ম্যানেজমেন্ট ব্যবস্থা চালুকরণসহ বিভিন্ন বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে মতবিনিময় সভা করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

ইউজিসির সম্মেলন কক্ষে বৃহস্পতিবার (১৯ মার্চ) এ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি।

 

এ সময় তিনি প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবিলায় দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষক ও গবেষকদের এগিয়ে আসার আহ্বান জানান।

সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন বিদেশি ডিগ্রির সমতা বিধান নীতিমালা যুগোপযোগী করার প্রয়োজনীয়তা উপস্থাপন করেন।  

তিনি বলেন, শিক্ষা ব্যবস্থার আধুনিকায়নের ফলে এখন আমাদেরও বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে সিদ্ধান্ত নিতে হবে। এ বিষয়ে সভায় ১৪টি সুপারিশ তুলে ধরেন প্রফেসর ড. সাজ্জাদ।  

এ সময় তিনি উচ্চশিক্ষা ও গবেষণায় করোনা ভাইরাসের মতো যেকোনো বিপর্যয় মোকাবিলায় গবেষণার পাশাপাশি শিক্ষক সমাজ অনলাইন প্ল্যাটফর্মে শিক্ষাদান করার পাশাপাশি প্রয়োজনীয় জনসচেতনতামূলক কার্যক্রম, হ্যান্ড স্যানিটাইজার তৈরির সহজ পদ্ধতি, ব্যক্তিগত ও পারিবারিক নিরাপত্তা বিষয়ে কার্যকর ভূমিকা রাখতে পারেন বলেও উল্লেখ করে।

গবেষক ড. সাজ্জাদ হোসেন বলেন, বিপর্যয় মোকাবিলায় আমাদের উচ্চশিক্ষায় অনলাইন প্ল্যাটফর্ম চালু করা এখন সময়ের দাবি। এক্ষেত্রে ইউজিসি প্রয়োজনীয় গবেষণা সহায়তা প্রদান এবং অনলাইন প্ল্যাটফর্মে শিক্ষাদানে বিশ্ববিদ্যালয়গুলোকে সহযোগিতা করতে বদ্ধ পরিকর।  

মতবিনিময় সভায় ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজ বেগম, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর এবং অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, মার্চ ১৯, ২০২০
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa