ঢাকা, রবিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১, ০২ জিলকদ ১৪৪২

শিক্ষা

বেসরকারি বিশ্ববিদ্যালয়ও খোলা রাখা যাবে না: শিক্ষামন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০২০
বেসরকারি বিশ্ববিদ্যালয়ও খোলা রাখা যাবে না: শিক্ষামন্ত্রী

ঢাকা: করোনা ভাইরাস ঠেকানোর অংশ হিসেবে সবধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ও তার আওতাধীন। প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যায়ের সবধরনের শিক্ষাপ্রতিষ্ঠান ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে। কাজেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ও খোলা রাখার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

একইসঙ্গে তিনি বলেছেন, এই সময়ে শিক্ষার্থীরা ঘরে থাকবে। শিক্ষার্থীদের ঘরে থাকার বিষয়টি নিশ্চিত করতে হবে অভিভাবকদের।

মঙ্গলবার (১৭ মার্চ) জাতীয় সংসদ ভবন এলাকায় দেশব্যাপী ৩৩ লাখ বৃক্ষরোপণ কার্যক্রমের উদ্বোধন করা হয়। সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এসময় সংসদ ভবনের পার্লামেন্ট ক্লাব সংলগ্ন বাগানে ১০০টি বৃক্ষের চারা রোপণ করা হয়।

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধের আদেশ মানছে না, এমন প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, আমরা স্পষ্ট নির্দেশনা দিয়েছি। সবধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। অর্থাৎ প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যায়ের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। আগামীকাল ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত এসব প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এর আওতায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ও রয়েছে। কাজেই বেসরকারি বিশ্ববিদ্যালয় খোলা রাখার কোনো সুযোগ নেই।

শিক্ষামন্ত্রী আরও বলেন, করোনা ভাইরাস মোকাবিলায় মুজিববর্ষের নানা আয়োজন সংকোচন করে আনা হয়েছে। জনসমাগম কমিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। আজ এখানে (সংসদ ভবন এলাকায়) ১০০ জন শিক্ষার্থীকে দিয়ে বৃক্ষরোপণ করানোর কথা ছিল। কিন্তু আমরা ২৫ জন শিক্ষার্থী নিয়ে করছি। আমরা এতকিছু করছি, সেখানে বেসরকারি বিশ্ববিদ্যালয় খোলা থাকবে, এটা মেনে নেওয়া হবে না।

একইসঙ্গে ছুটির এই সময়ে শিক্ষার্থীদের ঘরে থাকতে হবে বলেও সতর্ক করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, যে উদ্দেশে এই সিদ্ধান্ত, সেটি সফল করতে হলে শিক্ষার্থীদের ঘরে থাকতে হবে। সমাগম করলে কিন্তু হবে না। অভিভাবকদের নিশ্চিত করতে হবে শিক্ষার্থীরা যেন ঘরেই থাকে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মার্চ ১৭, ২০২০
এসএইচএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa