ঢাকা, শুক্রবার, ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১, ০৭ জিলকদ ১৪৪২

শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের আহ্বান

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৭ ঘণ্টা, মার্চ ১৬, ২০২০
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের আহ্বান

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): বিশ্বব্যাপী করোনা ভাইরাস সংক্রমণের পরিপ্রেক্ষিতে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস অনতিবিলম্বে সাময়িক বন্ধ ঘোষণার বা গ্রীষ্মকালীন ছুটি নির্ধারিত সময়ের আগে কার্যকর করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

রোববার (১৫ মার্চ) ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল ও মহাসচিব অধ্যাপক ড. নিজামুল হক ভূইয়া স্বাক্ষরিত এক যুক্ত বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।
 
এতে বলা হয়, করোনা ভাইরাস (কোভিড-১৯) বিশ্বজুড়ে মহামারি রূপ নিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনা ভাইরাসকে প্যানডেমিক হিসেবে ঘোষণা করেছে। ইতোমধ্যে ১৫০টি দেশে করোনা ভাইরাস বিস্তার লাভ করেছে। পৃথিবীর বহু রাষ্ট্রের সরকার পরিচালনার দায়িত্বে নিয়োজিত গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর প্রকাশিত হয়েছে। স্বাস্থ্য সংক্রান্ত সতর্কতার অংশ হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে জনসমাগম, ক্রীড়া প্রতিযোগিতা ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ করা হয়েছে। এমনকি কোনো কোনো দেশে রাষ্ট্রীয় জরুরী অবস্থা জারি করা হয়েছে। পার্শ্ববর্তী দেশ ভারতের কেন্দ্রীয় সরকার করোনা ভাইরাসের বিস্তারকে বিজ্ঞপ্তির মাধ্যমে ‘বিপর্যয়’ হিসেবে ঘোষণা করেছে। পশ্চিমবঙ্গসহ ভারতের বিভিন্ন প্রদেশের এবং শ্রীলঙ্কার সকল শিক্ষা প্রতিষ্ঠান ইতোমধ্যে বন্ধ ঘোষণা করা হয়েছে।

শিক্ষক নেতারা বলেন, করোনায় সংক্রমিত রোগী সনাক্ত হওয়ার পর থেকে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সাময়িকভাবে বন্ধ করার বিষয়ে একটি সম্মিলিত জনমত সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে বাংলাদেশে করোনা ভাইরাস সংক্রমণ রোধে প্রায় আড়াই হাজার মানুষকে সঙ্গরোধ (কোয়ারেন্টাইন) ব্যবস্থায় রাখা হয়েছে।  
বিবৃতিতে তারা গুরুতর এ পরিস্থিতিতে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান অনতিবিলম্বে সাময়িকভাবে বন্ধ ঘোষণা অথবা গ্রীষ্মকালীন ছুটি নির্ধারিত সময়ের আগে কার্যকরে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ০৩৪৬ ঘণ্টা, মার্চ ১৬, ২০২০
এসকেবি/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa