ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবিতে আন্তর্জাতিক গণিত দিবসে শোভাযাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, মার্চ ১৪, ২০২০
খুবিতে আন্তর্জাতিক গণিত দিবসে শোভাযাত্রা

খুলনা: আন্তর্জাতিক গণিত দিবস উপলক্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) বর্ণাঢ্য শোভাযাত্রাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। ইউনেস্কোর ঘোষণার পর এ বছরই প্রথমবারের মতো বিশ্বব্যাপী এ দিবসটি পালন করা হচ্ছে।

এ উপলক্ষে শনিবার (১৪ মার্চ) খুলনা বিশ্ববিদ্যালয়ের গণিত ডিসিপ্লিনের উদ্যোগে ‘ম্যাথমেটিক্স ইজ এভরিহয়ার’-এ প্রতিপাদ্যকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়।

সকাল ১০টার দিকে প্রধান অতিথি ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষের নেতৃত্বে এক বর্ণাঢ্য শোভাযাত্রা ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের সামনে থেকে বের হয়।

শোভাযাত্রাটি হাদী চত্বর হয়ে শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসনিক ভবনের সামনে দিয়ে পুনরায় একই স্থানে গিয়ে শেষ হয়। পরে সেখানে সিএসই ডিসিপ্লিনের স্মার্ট ক্লাসরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করে ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. সর্দার ফিরোজ আহমেদ।

সাধন রঞ্জন ঘোষ ইউনেস্কোকে ধন্যবাদ জানিয়ে বলেন, বিলম্বে হলেও তারা এমন একটি গুরুত্বপূর্ণ বিষয়কে সামনে এনে আন্তর্জাতিক গণিত দিবস হিসেবে ঘোষণা করেছে। এর ফলে এ বিষয়টি বিশ্বব্যাপী আরও গুরুত্ব পাবে।  

তিনি বলেন, গণিত এমন একটি বিষয় যা জীবনের প্রতিটি ক্ষেত্রে সম্পৃক্ত। বিশ্বব্রহ্মাণ্ডের সবই গাণিতিক নিয়মে পরিচালিত হচ্ছে। তাই গণিত চর্চার গুরুত্ব অপরিসীম। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ে গণিত চর্চার প্রসারে একটি গণিত ক্লাব প্রতিষ্ঠার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ছাত্রবিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন। স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মো. আজমল হুদা।  

ম্যাথমেটিক্স ইন বায়োলজি অ্যান্ড মেডিসিন এবং পাওয়ার অব ম্যাট্রিক্স: এলিমেন্টারি ডিসকাশন উইথ অ্যাপ্লিকেশন শীর্ষক বিষয়ের উপরে রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন- প্রফেসর ড. মো. হায়দার আলী বিশ্বাস ও প্রফেসর ড. এ আর এম জালাল উদ্দীন জামেলি।  

পরে কুইজ কম্পিটিশন অনুষ্ঠান শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, মার্চ ১৪, ২০২০
এমআরএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।