bangla news

হ্যান্ড স্যানিটাইজার তৈরি করলো ঢাবির ফার্মেসি অনুষদ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-১৩ ৯:৩৬:৩৫ পিএম
হ্যান্ড স্যানিটাইজার, ছবি: বাংলানিউজ

হ্যান্ড স্যানিটাইজার, ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: বাংলাদেশে করোনা রোগী শনাক্ত হওয়ার পর থেকে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের দাম বৃদ্ধি পেয়েছে। আবার মজুত করে রাখার কারণে চাহিদা মোতাবেক এসব প্রয়োজনীয় দ্রব্য পাওয়া যাচ্ছে না। যে কারণে শিক্ষার্থীদের কাছে বিনামূল্যে দেওয়ার জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টার ও ফার্মেসি অনুষদ।

জীবাণুনাশকটি তৈরির সঙ্গে যুক্ত ছিলেন ক্লিনিক্যাল ফার্মেসি ও ফার্মাকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল মুহিত। জানতে চাইলে বাংলানিউজকে তিনি বলেন, নিজেদের দায়বদ্ধতা থেকে আমরা এটি প্রস্তুত করেছি। কিন্তু এটি শুধুমাত্র শিক্ষার্থীদের জন্য নিজেদের ফান্ড থেকে। প্রথমদিন আমরা ২০০ বোতল তৈরি করেছি। যার জন্য খরচ হয়েছে ২০ হাজার টাকা। নিজেদের সাধ্যমতো ও ফান্ড পেলে এটি আরও বেশি প্রস্তুত করে শিক্ষার্থীদের বিনামূল্যে বিতরণ করা হবে।

অনুষদের ডিন অধ্যাপক ড. এসএম আব্দুর রহমান বলেন, এটি একটি সময় উপযোগী উদ্যোগ। শিক্ষক ও শিক্ষার্থীরা মিলে এটি তৈরি করেছে।

অপরদিকে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আবু হোসেন মুহাম্মদ আহসান শিক্ষার্থীদের জন্য এসব হ্যান্ড স্যানিটাইজার বিতরণের জন্য ফান্ড কালেকশন করার উদ্যোগ নিয়েছেন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি স্ট্যাটাস দিয়েছেন তিনি। অনেক শিক্ষক সেখানে ইতিবাচক সাড়া দিয়ে সহযোগিতা করছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাংলানিউজকে বলেন, করোনা নিয়ে সতর্ক থাকতে হবে। আতঙ্কিত হওয়া যাবে না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেমিনার আয়োজনের মাধ্যমে সচেতনতা তৈরি করছে। শিক্ষকেরা যখন আমার কাছে এসেছিলেন তখন আমি করোনা প্রতিরোধে কিছু করা যায় কিনা দেখতে বলেছি। জীবাণুনাশকটি তৈরি অবশ্যই ভালো উদ্যোগ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সবসময় সহযোগিতা করবে বলে তিনি জানান।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, মার্চ ১৩, ২০২০
এসকেবি/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-03-13 21:36:35