bangla news

বিশ্বব্যাংকের টাকায় শিক্ষার উন্নয়ন হবে না: রতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-১২ ৮:৩৬:০৪ পিএম
অতিরিক্ত শ্রেণি শিক্ষকদের (এসিটি) চলমান আন্দোলনের সঙ্গে সংহতি জানায় বাসদ

অতিরিক্ত শ্রেণি শিক্ষকদের (এসিটি) চলমান আন্দোলনের সঙ্গে সংহতি জানায় বাসদ

ঢাকা: বাংলাদেশের শিক্ষা হতে হবে দেশের জাতীয় বাজেট থেকে, বিশ্বব্যাংকের টাকা দিয়ে বাংলাদেশের শিক্ষার উন্নয়ন হবে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) কেন্দ্রীয় নেতা ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন। 

বৃহস্পতিবার (১২ মার্চ) বিকেল ৫টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে চাকরি স্থায়ীকরণের দাবিতে অতিরিক্ত শ্রেণি শিক্ষকদের (এসিটি) চলমান আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে তিনি একথা বলেন। 

রাজেকুজ্জামান রতন বলেন, তিনবছর আগে যখন এ অতিরিক্ত শ্রেণি শিক্ষকদের নিয়োগ দেওয়া হয় তখন আমরা বলেছিলাম, এই তিন বছরের প্রজেক্ট শিক্ষার ক্ষেত্রে একটা বুদবুদে পরিণত হবে, কিছুদিন পর এই বুদবুদ উড়ে যাবে। বিশ্বব্যাংক দিয়ে বাংলাদেশের শিক্ষার উন্নয়ন হবে না। শিক্ষা হতে হবে বাংলাদেশের জাতীয় বাজেট থেকে। 

‘জাতীয় বাজেট যদি ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা হয়, তাহলে ৫ হাজার ২০০ জন এসিটি শিক্ষককে প্রতি মাসে ২০ হাজার টাকা করে বেতন দিলে বছরে লাগে একশো ২৪ কোটি টাকা। ৫ লাখ কোটি টাকার বাজেটে মাত্র একশ কোটি টাকা বরাদ্দ করা যাবে না শিক্ষকদের জন্য এটা আমরা কোনোদিন মানতে পারি না ‘

এসময় শিক্ষকদের আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করে সিপিবি সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, আন্দোলনরত শিক্ষকদের দাবি মেনে না নিলে তারা হয়তো অন্য পেশায় চলে যাবে। এটি হবে রাষ্ট্রের অপচয়। শিক্ষার মান উন্নত করার জন্যও এসব শিক্ষকদের স্থায়ী করা দরকার।

বাংলাদেশ অতিরিক্ত শ্রেণি শিক্ষক (এসিটি) ঐক্য পরিষদ ২২ দিন ধরে জাতীয় প্রেসক্লাবের সামনে ২৫ মাসের বকেয়া বেতন এবং চাকরি স্থায়ীকরণের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করে চলেছে। 

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, মার্চ ১২, ২০২০
আরকেআর/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-12 20:36:04