ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

গ্রিন ইউনিভার্সিটিতে একাডেমিক লিডারশিপ বিষয়ক কর্মশালা

শিক্ষা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, মার্চ ১২, ২০২০
গ্রিন ইউনিভার্সিটিতে একাডেমিক লিডারশিপ বিষয়ক কর্মশালা

ঢাকা: স্বীয় সত্তাকে প্রতিষ্ঠিত করতে শিক্ষার প্রয়োজনীয়তা অপরিসীম। আর বিশ্ব প্রতিযোগিতায় টিকে থাকতে শিক্ষার পাশাপাশি প্রয়োজন প্রাতিষ্ঠানিক নেতৃত্বদানের যোগ্যতা ও মানসম্মত ব্যবস্থাপনার জ্ঞান। মূলত সে লক্ষ্যেই ‘একাডেমিক লিডারশিপ অ্যান্ড ম্যানেজমেন্ট’ শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালার আয়োজন করেছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ। 

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের দুই শতাধিক শিক্ষক ও কর্মকর্তা অংশ নেন।

বৃহস্পতিবার (১২ মার্চ) কর্মশালার সমাপনী দিনে মুখ্য ফ্যাসিলেটেটর ও গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. গোলাম সামদানী ফকির বলেন, উচ্চশিক্ষায় প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের অবদান অনেক।

যদিও গুণগত মান উত্তোরত্তর বৃদ্ধি করা এখনও বড় চ্যালেঞ্জ।  

তিনি বলেন, একজন শিক্ষককে শুধু শিক্ষাদান ও গবেষণায় পারদর্শী হলেই চলবে না, পাশাপাশি তাকে শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজমেন্ট এমনকি সমাজের জন্যও কাজ করতে হবে। মূলত এ কারণেই তাকে ‘লিডারশিপ’ ও ‘কোয়ালিটি ম্যানেজমেন্ট’ জানতে হবে। কর্মশালার মাধ্যমে সেটাই তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, যেকোনো কর্মশালাই পেশাদারিত্বের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।  

তিনি বলেন, প্রত্যেকেই কোনো না কোনো ক্ষেত্রে নেতৃত্ব দিয়ে থাকেন। সে হিসেবে নেতৃত্বের প্রতিভা সবার মধ্যেই থাকে। সে নেতৃত্ব কীভাবে প্রতিষ্ঠানের কাজে লাগানো যায় কর্মশালার মাধ্যমে সেটা আলোচনা হয়েছে। বক্তব্যকালে উপ-উপাচার্য অবকাঠামো ও অভ্যন্তরীণ উন্নয়নে গ্রিন ইউনিভার্সিটির নানা পদক্ষেপের কথা জানান।

গ্রিন বিজনেস স্কুলের ডিন অধ্যাপক ড. গোলাম আহমেদ ফারুকী বলেন, উচ্চমানের বিশ্ববিদ্যালয় তৈরিতে শিক্ষাদানের পাশাপাশি ম্যানেজমেন্টও জরুরি। এ দু’টি বিষয়ের সমন্বয় হলেই একটি বিশ্ববিদ্যালয় তার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে।

কর্মশালায় কোষাধ্যক্ষ মো. শহীদ উল্লাহ, ডিস্টিংগুইজড প্রফেসর অধ্যাপক ড. নিতাই চন্দ্র সূত্রধর, রেজিস্ট্রার মো. সাইফুল ইসলামসহ বিভাগীয় চেয়ারপারসন, শিক্ষক ও কর্মকর্তারা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, মার্চ ১২, ২০২০
পিআর/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।