ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবি উপাচার্যের লেখা গ্রন্থের মোড়ক উন্মোচন

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, মার্চ ১১, ২০২০
জাবি উপাচার্যের লেখা গ্রন্থের মোড়ক উন্মোচন উইমেন’স ওয়ার্ক জেন্ডার অ্যান্ড কিনশিপ বই (বামে) লেখিকা অধ্যাপক ফারজানা ইসলাম (ডানে)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের লেখা উইমেন’স ওয়ার্ক জেন্ডার অ্যান্ড কিনশিপ নামের গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

বুধবার (১১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার (১০ মার্চ) বিকেলে বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান নগর পরিকল্পনাবিদ অধ্যাপক নজরুল ইসলাম বলেন, বাংলাদেশের নিম্ন আয়ের বস্তিবাসী নারীদের জীবন-যাপন জানতে গ্রন্থটি একটি অসাধারণ গবেষণাকর্ম। বাস্তব অভিজ্ঞতায় প্রাপ্ত তথ্য-উপাত্ত দিয়ে গবেষক এ গ্রন্থটি রচনা করেছেন। এই গ্রন্থে একজন নারী কীভাবে তার স্বামী, সন্তান এবং সংসার পরিচালনা করেন, সেসব তথ্য চমৎকারভাবে পরিবেশন করা হয়েছে।

তিনি আরও বলেন, একজন নারী গ্রাম থেকে কী পরিস্থিতিতে শহরে আসে এবং কীভাবে শহরে এসে নতুন কর্মের সঙ্গে যুক্ত হয়, নতুন পরিবেশ-পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেয়- তা এ গ্রন্থে বিষদভাবে তুলে ধরা হয়েছে। বস্তিবাসী মানুষকে জানতে এই গ্রন্থ বিশেষ সহায়ক হবে।

এছাড়া তিনি এ গ্রন্থটির বাংলা সংস্করণ বের করার আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক নাসিম আখতার হোসাইন, নৃবিজ্ঞানী অধ্যাপক মোহাম্মদ নাসির উদ্দিন, সমাজ বিশ্লেষক খন্দকার সাখাওয়াত আলী ও জেন্ডার বিশেষজ্ঞ সালমা এ. শফি প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, মার্চ ১১, ২০২০
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।