ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মুজিববর্ষ উপলক্ষে রাবিতে ‘বঙ্গবন্ধু চেয়ার’

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, মার্চ ১১, ২০২০
মুজিববর্ষ উপলক্ষে রাবিতে ‘বঙ্গবন্ধু চেয়ার’

রাবি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদ সৃষ্টি করা হচ্ছে। 

বঙ্গবন্ধুর জীবন ও দর্শন নিয়ে উচ্চতর গবেষণার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজে (আইবিএস) এটি সৃষ্টি করা হবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের ৪৯৮তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু চেয়ার'র নীতিমালা তৈরি করতে আইবিএসর পরিচালক অধ্যাপক জাকির হোসেনকে আহ্বায়ক করে সাত সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।  

কমিটির অন্য সদস্যরা হলেন- ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক হুমায়ন কবীর, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক গোলাম কবীর, ইতিহাস বিভাগের অধ্যাপক চিত্তরঞ্জন মিশ্র, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক হাবিবুর রহমান, আইবিএসর অধ্যাপক স্বরোচিত সরকার এবং বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী।

জানতে চাইলে আইবিএসর পরিচালক অধ্যাপক জাকির হোসেন জানান, 'বঙ্গবন্ধু চেয়ার' পদে যিনি নিয়োগ পাবেন তার পদবী হবে 'বঙ্গবন্ধু অধ্যাপক'। দুই বছর মেয়াদে এ পদে নিয়োগ দেওয়া হবে।

তিনি বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও দর্শন এবং বাংলাদেশের স্বাধীনতা-সংগ্রাম ও মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণা করবেন। বাংলাদেশের জীবন, সংস্কৃতি, সমাজ, পরিবেশ ও উন্নয়নের লক্ষ্যে আইবিএস কাজ করে আসছে। তাই এখানে ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদ সৃষ্টির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও জানান, আমরা নীতিমালা প্রণয়নে কাজ করছি। নীতিমালা অনুমোদন হলেই শিগগিরই 'বঙ্গবন্ধু চেয়ার' পদ সৃষ্টি করা হবে।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, মার্চ ১১, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।