bangla news

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে শাবিপ্রবিতে নানা কর্মসূচি

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০৭ ৫:০২:২৬ পিএম
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। ছবি: বাংলানিউজ

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। ছবি: বাংলানিউজ

সিলেট (শাবিপ্রবি): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ স্মরণ করে ৭ মার্চ দিবস উদযাপন করা হয়েছে।

শনিবার (৭ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতিসহ বিভিন্ন হল, শিক্ষদের সংগঠন, বিভিন্ন বিভাগের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

পুষ্পস্তবক অর্পণ শেষে ছাত্র-শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। যা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একাডেমিক ভবন ডি- এর সামনে গিয়ে শেষ হয়।

এরপর বঙ্গবন্ধুর ভাষণ প্রচার ও ডকুমেন্টরি প্রদর্শনী অনুষ্ঠানে শাবিপ্রবির বঙ্গবন্ধু গবেষণা সেলের পরিচালক অধ্যাপক ড. মো. আব্দুল গণির সঞ্চালনায় বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন।

এছাড়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন শাবিপ্রবি শিক্ষক সমিতি বর্তমান সভাপতি অধ্যাপক ড. রাশেদ তালুকদার, সেন্টার অব এক্সিলেন্স এর পরিচালক অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. কবির হোসেন, রসায়ন বিভাগের অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রুহুল আমিন ও সাধারণ সম্পাদক ইমরান খান প্রমুখ।

ডকুমেন্টরি ও বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ প্রদর্শনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ফরিদ বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্বের ইতিহাসে এক অনবদ্য দলিল। প্রকৃত পক্ষে আমরা স্বাধীনতা পেলেও মুক্তি পাইনি। আমাদের চারপাশে স্বাধীরতাবিরোধীরা ঘাপটি মেরে বসে আছে। তাই আমাদের সবসময় সতর্ক ও সাবধান থেকে কাজ করতে হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। তাই প্রত্যেককে নিজ নিজ অবস্থানে থেকে যথাযথভাবে দায়িত্ব পালন করে দেশকে এগিয়ে নিতে হবে।

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার ও ডকুমেন্টরি প্রদর্শনীর সার্বিক সহযোগিতায় ছিলেন শাবিপ্রবির চোখ ফিল্ম সোসাইটি।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, মার্চ ০৭, ২০২০
আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-07 17:02:26