bangla news

৭ মার্চের ভাষণ বিশ্বের সেরা ভাষণ: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০৭ ২:৫৮:৫৮ পিএম
বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: ডি এইচ বাদল

বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: ডি এইচ বাদল

ঢাকা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ইউনেস্কোর ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ডে একমাত্র ভাষণ হিসেবে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ অন্তর্ভুক্ত হয়েছে। এটাই প্রমাণ এ ভাষণ পৃথিবীর শ্রেষ্ঠ ভাষণ।

শনিবার (৭ মার্চ) রাজধানীর আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারভুক্তি উদযাপন উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন।

দীপু মনি বলেন, বিশ্বের অনেক বড় বড় রাজনীতিবিদ ঐতিহাসিক ভাষণ দিয়েছেন। কিন্তু এতো সংক্ষিপ্ত, অলিখিত কোনো ভাষণ স্বাধীন রাষ্ট্রের জন্ম দেয়নি। ভাষাভিত্তিক কোনো রাষ্ট্রের সৃষ্টি হয়নি। সেদিক থেকেও ৭ই মার্চের ভাষণ বিশ্বের সেরা ভাষণ।

তিনি বলেন, ৭ মার্চের ভাষণে তৎকালীন সাড়ে সাত কোটি মানুষের হৃদয়ের অনুরণন হয়েছে। মাত্র ১৮ মিনিটের ভাষণে ২৩ বছরের বঞ্চনার বর্ণনা যেমন ছিল, তেমনি ছিল স্বাধীনতার ডাক।

শিক্ষামন্ত্রী বলেন, মহাকালের আর্বতে অনেক কিছু হারিয়ে যায়। কিন্তু আদর্শ থেকে যায়। বঙ্গবন্ধুর আর্দশ তেমনই। আমরা শিক্ষার্থীদের মধ্যে এ আদর্শ ছড়িয়ে দিতে চাই। যাতে তারা সে আদর্শকে বুকে ধারণ করে স্বাধীন স্বদেশ ভূমিকে এগিয়ে নিয়ে যায়।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- ইউনেস্কো ঢাকা অফিসের সুন লে ও বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি রেজিস্ট্রার আবু হেনা মোরশেদ জামান। উপস্থিত ছিলেন আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হাসিবুর রহমান৷

মাহবুব হোসেন বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ছিল উপস্থিত ভাষণ। এর কোনো লিখিত রূপ ছিল না। তবে এ ভাষণ ছিল বাঙালির অন্তরের কথা। এর মাধ্যমে বঙ্গবন্ধু বাঙালি জাতীয়তাবাদের তুলে ধরেছিলেন গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার সাক্ষ্য বহন করে। ইউনেস্কোর ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারভুক্তি হওয়ায় সারা বিশ্বের কাছে এ ভাষণটি প্রামাণ্য দলিল।

আবু হেনা মোরশেদ জামান বলেন, বঙ্গবন্ধু ছিলেন রাজনীতির কিংবদন্তী। আমরা সেই কিংবদন্তির জীবন, তার ৭ মার্চের ভাষণ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। আমরা ইউনেস্কোর সঙ্গে মিলিয়ে বিশ্বের ১৯৩টি দেশে মুজিববর্ষ উদযাপন করবো।

অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ওপর বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন নির্মিত তথ্যচিত্র প্রদর্শিত হয়।

এ আয়োজনে রাজধানীর বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা বিশেষ প্রদর্শনীতে অংশ নেয়।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, মার্চ ০৭, ২০২০
ডিএন/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-07 14:58:58