ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

ছাত্রীকে র‌্যাগিং, দেখে নেওয়ার হুমকি!

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, মার্চ ৩, ২০২০
ছাত্রীকে র‌্যাগিং, দেখে নেওয়ার হুমকি!

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দ্বিতীয় বর্ষের ছাত্রী কর্তৃক প্রথম বর্ষের এক ছাত্রীকে র‌্যাগিং দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। পাশাপাশি ওই ছাত্রীকে ক্যাম্পাসে আসার ব্যাপারে হুমকিও দেওয়া হয়েছে।

র‌্যাগিং ও হুমকি প্রদানের ঘটনায় আতঙ্কিত হয়ে মঙ্গলবার (৩ মার্চ) ওই শিক্ষার্থী বিভাগের সভাপতি বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন বলে জানিয়েছেন সংশ্লিস্ট বিভাগ।

প্রত্যক্ষদর্শী ও অভিযোগ সূত্রে জানা গেছে, গতকাল (সোমবার, ২ মার্চ) সমাজকল্যাণ বিভাগের প্রথম বর্ষের ছাত্রী তন্বী (ছদ্মনাম) আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র তুষারকে নিয়ে বিশ্ববিদ্যালয়ের ঝাল চত্বরে হাঁটছিলেন।

এসময় আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী শারমিন সাথী, অনন্যা নারগিস, তাজমীন নাহার এবং জান্নত-ই-কাওনাইন মাকনুন তাদের দুইজনের পথরোধ করেন। তুষারের সঙ্গে সে কেন ঘুরছে এ নিয়ে তন্বীকে জেরা করতে থাকেন অভিযুক্ত চার ছাত্রী। একপর্যায়ে অভিযুক্তরা তন্বীর ওপর চড়াও হন এবং অকথ্য ভাষায় গালি-গালাজ করেন। একইসঙ্গে তাকে মানসিক নির্যাতন চালায়।

পরে তুষার ওই ভুক্তভোগী ছাত্রীকে নিয়ে অনুষদ ভবনের সামনে এলে সেখানেও তারা আবার পথরোধ করে র‌্যাগ দিতে থাকেন। একপর্যায়ে ওই ছাত্রীকে গালি-গালাজ, হুমকি এবং মারধর করতে এগিয়ে আসেন।

এসময় অভিযুক্তরা, ‘তুই ক্যামনে ক্যাম্পাসে পড়িস দেখে নেবো। সোস্যাল ওয়েল ফেয়ার বিভাগ আমাদের কিছুই করতে পারবে না। ’ বলে হুমকি দেন। এসময় ভুক্তভোগী ছাত্রী আতঙ্কে অসুস্থ হয়ে পড়েন এবং বমি করেন। পরে তুষার তাকে সেখান থেকে উদ্ধার করে বাসে করে কুষ্টিয়া শহরে তার ম্যাসে পাঠিয়ে দেন।

এ বিষয়ে তুষার সাংবাদিকদের বলেন, ‘অভিযুক্ত ছাত্রীদের সঙ্গে আমার কোনো শত্রুতা নাই। তারা কেন এমন উগ্র আচরণ করেছেন আমি জানি না। আমি বাধা দিলেও আমাকে উপেক্ষা করে তারা নির্যাতন চালান। ’

ভুক্তভোগী শিক্ষার্থী বলেন, ‘তারা আমাকে ক্যাম্পাসে আসার ব্যাপারে হুমকি দিয়েছে। পাশাপাশি মানসিক নির্যাতনও করেছে। এ নিয়ে আমি খুব আতঙ্কে আছি। আমি এর সুষ্ঠু বিচার চাই। ’

বিষয়টি নিয়ে অভিযুক্ত জান্নত-ই-কাওনাইন মাকনুনের কাছে জানতে চাওয়া হলে কথা বলতে রাজি হননি তিনি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এবং সমাজকল্যাণ বিভাগের সভাপতি অধ্যাপক ড. শাহিনুর রহমান সাংবাদিকদের বলেন, ‘আমি র‌্যাগিং বিষয়ে একটি আবেদন পেয়েছি এবং প্রক্টরের কাছে হস্তান্তর করেছি। প্রক্টর মহোদয় বিষয়টি দেখছেন। সব কিছু যাচাই-বাচাই করে ব্যবস্থা নেওয়া হবে। আমরা র‌্যাগিং বরদাশত করবো না, বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং নিষিদ্ধ থাকবে। ’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ সাংবাদিকদের বলেন,‘আমি সোস্যাল ওয়েলফেয়ার বিভাগের সভাপতির কাছে থেকে অভিযোগপত্র পেয়েছি। দুই পক্ষের সঙ্গে কথা বলছি। বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দেওয়া হবে। ’

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, মার্চ ০৩, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।