ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

এবারও ভালো করলো ছেলেরা

সাইদ আরমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১১
এবারও ভালো করলো ছেলেরা

ঢাকা : অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার সম্মিলিত ফলাফলে এবারও ছেলেরা তুলনামূলকভাবে মেয়েদের চেয়ে ভালো করেছে। পাসের হার ও ভালো ফল দুই দিক থেকেই ছেলেরা এগিয়ে।

বুধবার প্রকাশিত ফল থেকে এই তথ্য পাওয়া গেছে।

২০১০ সালে প্রথমবার অনুষ্ঠিত জেএসসি এবং জেডিসি পরীক্ষাতেও ছেলেরা মেয়েদের চেয়ে ভালো করেছিল।

ফল থেকে দেখা গেছে, জাতীয়ভাবে ছেলেদের পাসের হার ৮৫ দশমিক ৭ শতাংশ। যেখানে মেয়েদের পাসের হার ৮৩ দশমিক ৭১ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ১৫ হাজার ৫৩৪ জন ছেলে। বিপরীতে ১৫ হাজার ৩১৮ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে।

দেখা গেছে, ৯ শিক্ষাবোর্ডের একটি বাদে (শুধু বরিশাল) সবগুলোতেই পাসের হারে ছেলেরা এগিয়ে। আর মেয়েরা শুধু বরিশাল বোর্ডে এগিয়ে।

অপরদিকে জিপিএ-৫ পাওয়ার দিক দিয়ে মেয়েরা সংখ্যায় ৪টি বোর্ডে ভালো করলেও ৫টিতে ভালো করেছে ছেলেরা। আর সার্বিক বিবেচনায় ছেলেরা এগিয়ে।

ঢাকাবোর্ডে ছেলেদের পাসের হার ৮২ দশমিক ৯৭। মেয়েদের হার ৮০ দশমিক ৭। অবশ্য এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছে মেয়েরাই বেশি। মোট ৬ হাজার ৪৪৮ জন মেয়ে এবং ৫ হাজার ৫৭৩ জন ছেলে জিপিএ-৫ পেয়েছে।

রাজশাহীতে ২ হাজার ২৯০ জন ছেলে এবং ১ হাজার ৯২২ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে। আর ছেলেদের পাসের হার ৮০ দশমিক ৭০। আর মেয়েদের পাসের হার ৭৯ দশমিক ১০।

কুমিল্লা বোর্ডে ছেলেদের পাসের হার ৯৩ দশমিক ২৪। মেয়েদের হার ৮৯ দশমিক ৩। অবশ্য এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছে মেয়েরাই বেশি। মোট এক হাজার ২১৯ জন মেয়ে এবং এক হাজার ১৭৭ জন ছেলে জিপিএ-৫ পেয়েছে।

যশোর বোর্ডে এক হাজার ৪৭১ জন ছেলে এবং এক হাজার ২৮৩ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে। ছেলেদের পাসের হার ৮০ দশমিক ৭৮। আর মেয়েদের পাসের হার ৭৯ দশমিক ৩।

চট্টগ্রাম বোর্ডে ছেলেদের পাসের হার ৭৬ দশমিক ৩২। মেয়েদের পাসের হার ৬৯ দশমিক ৭৫। ৯৯০ জন ছেলে এবং এক হাজার ১৮৬ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে।

বরিশালে ৯৩৬ জন ছেলে জিপিএ-৫ পেয়েছে। তাদের পাসের হার ৯২ দশমিক ৭৫। মেয়েদের পাসের হার ৯৩ দশমিক ৪৯। ৯৫০ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে। শুধুমাত্র এই বোর্ডেই পাসের হার এবং জিপিএ-৫ দুটিতেই মেয়েরা এগিয়ে।

সিলেটে ছেলেদের পাসের হার ৮৪ দশমিক ৫। মেয়েদের ৮২ দশমিক ৭৯। জিপিএ-৫ পেয়েছে ৩৯৭ জন ছেলে ও ৩৫১ জন মেয়ে।

দিনাজপুরে ২ হাজার ৬১ জন ছেলে এবং এক হাজার ৫৮৪ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে এবার। ছেলেদের পাসের হার ৮৪ দশমিক ৯৬। মেয়েদের ৮৩ দশমিক ৭৯।

আর মাদরাসা বোর্ডে ছেলেদের পাসের হার ৯০ দশমিক ৮৩। মেয়েরা পাস করেছে ৮৬ দশমিক ৯৪ ভাগ। এরমধ্যে ৬৩৯ জন ছেলে জিপিএ-৫ পেলেও ৩৯৫ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে।

বাংলাদেশ সময় : ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।