bangla news

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে সিপিএসর যাত্রা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৭ ৩:৪২:০৬ পিএম
গ্রন্থ হাতে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামসহ অন্যরা।

গ্রন্থ হাতে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামসহ অন্যরা।

ঢাকা: নর্থ সাউথ ইউনিভার্সিটিতে সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্সের (এসআইপিজি) সেন্টার ফর পিস স্টাডিসের (সিপিএস) যাত্রা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে নর্থ সাউথ ইউনিভার্সিটির অডিটোরিয়ামে আনুষ্ঠানিকভাবে এ সেন্টারের উদ্বোধন করা হয়।

শিক্ষা, গবেষণা এবং প্রশিক্ষণের মাধ্যমে মানুষের মধ্যে শান্তি বিস্তার এই সেন্টারের মূল লক্ষ্য। শান্তি প্রতিষ্ঠায় স্থিতিশীল ও পূর্ণাঙ্গ কর্মকৌশল সৃষ্টিতে শিক্ষাবিদ, গবেষক ও সংশ্লিষ্ট সবার জন্য এই সেন্টার একটি কেন্দ্রবিন্দু হিসেবে কাজ করবে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়।

এসআইপিজির সিনিয়র ফেলো ও ও সাবেক পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক শান্তি ও উন্নয়নের রাজনীতি: এসডিজি দৃষ্টিতে অবলোকন' বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধে তিনি ২০৩০ সালের আলোকে শান্তি ও উন্নয়নের মধ্যে বিদ্যমান সংযোগের কথা উল্লেখ করেন। স্থায়ী শান্তি ও উন্নয়ন নীতির উপর গুরুত্বারোপ করেন, যা স্থানীয় প্রেক্ষাপট ও বৈশ্বিক রাজনীতির অবস্থান থেকে দেখা উচিত বলেও তিনি জানান।

একই অনুষ্ঠানে সম্প্রতি প্রকাশিত দু'টি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। বই দু'টি হচ্ছে ড. একে এম আহসান উল্লাহ  'the migration Myth in polcy and practice' এবং শহীদুল হকের 'the Rohingya crisis'।    

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির পরিচালনা পরিষদের চেয়ারম্যান বেনজীর আহমেদ। এছাড়াও উপস্থিত ছিলেন ইতিহাস ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আবদুর রব খান, এসআইপিজির পরিচালক অধ্যাপক এসকে তৌফিক এম হক, সিপিএসের সমন্বয়ক ডা. এম জসিম উদ্দিন, জিপিএসের উপদেষ্টা ড. ক্যাথরিন লি প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২০
আরকেআর/এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-27 15:42:06