ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ব‌বি শিক্ষার্থী‌দের ওপর হামলাকারী‌দের ব‌হিষ্কা‌রের দা‌বি‌

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
ব‌বি শিক্ষার্থী‌দের ওপর হামলাকারী‌দের ব‌হিষ্কা‌রের দা‌বি‌ বিক্ষোভে শিক্ষার্থীরা। ছবি: বাংলানিউজ

ব‌রিশাল: ব‌রিশাল বিশ্ববিদ্যালয়ের (ব‌বি) অষ্টম ব্যাচের শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বহিষ্কারের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করছেন সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) বেলা সোয়া ১২টায় সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রুম্মান হোসেন, জান্নাতুল ফেরদৌস, মেহেদী হাসান, জিহান মাহমুদ, ফাহিম হোসেন পিয়াস, জিহাদ রানা প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ছাত্র তাহমিদ জামান নাভিদ ও তার সহযোগী একই বিভাগের মোশারফ হোসেন, ইতিহাসের ইয়াছিন হক ও বিধান সরকারসহ দুর্বৃত্তরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি)  বিকেলে হামলা চালায়।  হামলায় ধারালো অস্ত্রের আঘাতে আমাদের চার সহপাঠী আহত হয়, যারা এখন হাসপাতালে চিকিৎসাধীন।

হামলায় ব্যবহৃত দেশীয় অস্ত্র না‌ভি‌দের বাবার গাড়িতে ক‌রে আনা হ‌য়েছে ব‌লে দা‌বি ক‌রে বক্তারা ব‌লেন, ‌না‌ভি‌দের বাবা হামলার সময় ক্যাম্পা‌স সংলগ্ন এলাকায় তার গা‌ড়িসহ অবস্থান কর‌ছিলেন। তি‌নি সা‌বেক বিএন‌পি নেতা, তাই হামলার সময় তার গা‌ড়ি থাকাটাও প্রশ্ন‌বিদ্ধ।

এ সময় শিক্ষার্থীরা ক্যাম্পাসে গুজব ছড়ানো, লোকালিজম বন্ধ করাসহ অনতিবিলম্বে হামলাকারীদের বহিষ্কারের মাধ্যমে ক্যাস্পাসকে সন্ত্রাসমুক্ত করার দাবি জানান। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন।

এদিকে মঙ্গলবার বি‌কে‌লে ওই হামলার পর রা‌তে অপর এক শিক্ষার্থীকে ‌শে‌রে-বাংলা হলের এক‌টি কক্ষে আটকে নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে। যা আ‌গের হামলার ঘটনায় আহত‌দের সহ‌যোগীরা ক‌রে‌ছেন ব‌লে দা‌বি ক‌রে‌ছেন নির্যাত‌নের শিকার শিক্ষার্থী শাহজালাল।

তি‌নি জানান, এ ঘটনায় হ‌লের প্র‌ভোষ্ট ও প্রক্ট‌রের কা‌ছে লি‌খিত অ‌ভি‌যোগ দি‌য়ে‌ছি, তারা বিচা‌রের আশ্বাস দি‌য়ে‌ছেন।

আর সা‌র্বিক বিষ‌য়ে কলেজ ছাত্রলী‌গের ‌নেতা ম‌হিউ‌দ্দিন আহ‌মেদ সিফাত জানান, বিষয়‌টি ছাত্রলী‌গের কোনো বিষয় নয়, এ‌টি সম্পুর্ণ সি‌নিয়ির ও জুনিয়র‌দের দু’‌টি ব্যা‌চের অভ্যন্তরীণ কোন্দল।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সুব্রত কুমার দাস বলেন, এ ঘটনায় নেওয়া হচ্ছে যথাযথ ব্যবস্থা, বেলা সা‌ড়ে ১১টায় প্রক্ট‌রিয়াল ব‌ডি এক‌টি সভা ক‌রে‌ছেন। যে সভায় গোটা বিষয় নি‌য়ে আ‌লোচনা এবং সৃষ্ট অনাকা‌ঙ্খিত ঘটনার কারণ খু‌জে বের করা হ‌য়ে‌ছে। জ‌ড়িত‌দের মোটামু‌টি শনাক্ত করা হ‌য়ে‌ছে। এসব ঘটনার বিষয় উপাচার্যকে জানা‌নো হয়ে‌ছে ব‌লেও জানান তি‌নি।

এদিকে বরিশাল মে‌ট্রোপ‌লিট‌নের বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন তালুকদার বলেন, ক্যাম্পাসে আইন-শৃঙ্খলা রক্ষায় জোরালো পদক্ষেপ নেওয়া হবে।

বাংলা‌দেশ সময়: ১৩৪২ ঘণ্টা, ফেব্রুয়া‌রি ২৬, ২০২০
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।