bangla news

বিভাগের নাম পরিবর্তনের দাবিতে রাবিতে শিক্ষার্থীদের অনশন

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৬ ১:৫৩:৩০ পিএম
অনশনরত শিক্ষার্ক্ষীরা। ছবি: বাংলানিউজ

অনশনরত শিক্ষার্ক্ষীরা। ছবি: বাংলানিউজ

রাবি: বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে (পিএসসি) বিষয়ের কোড অন্তর্ভুক্ত করার দাবিতে বেশ কিছুদিন ধরে আন্দোলন করে আসছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স বিভাগের শিক্ষার্থীরা। তবে আন্দোলনে সাড়া না পাওয়ায় বিভাগের নাম পরিবর্তন করে 'ফলিত পরিসংখ্যান' বিভাগ করার দাবিতে আমরণ অনশন শুরু করেছেন তারা। 

বুধবার (২৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে এ কর্মসূচি শুরু করেন তারা। এর আগে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন শিক্ষার্থীরা।

অনশনরত শিক্ষার্থীরা বলেন, বিভাগ প্রতিষ্ঠার পর দীর্ঘ ২৪ বছর পেরিয়ে গেলেও পিএসসিতে বিষয় কোড অন্তর্ভুক্ত করা হয়নি। এতে আমরা বিভিন্নভাবে বৈষম্যের শিকার হচ্ছি। পিএসসির অধীনস্থ উচ্চ বিদ্যালয়ের নন-ক্যাডার পদগুলোতেও আমরা যেতে পারিনা। নন-ক্যাডার পদগুলোতে তালিকায় প্রথম হয়েও আমরা বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তরে চাকরি করতে পারি না। এছাড়া দেশের সবচেয়ে সহজলভ্য গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ থেকেও বঞ্চিত হতে হচ্ছে আমাদের।

শিক্ষার্থীরা আরও বলেন, দীর্ঘদিন ধরে বিষয় কোড অর্ন্তভুক্তির দাবি জানিয়ে আসছি। কিন্তু আশ্বাস ছাড়া আর কিছুই পাইনি। পিএসসির ঊর্ধ্বতন কর্মকর্তারা ৪১তম বিসিএস-এ বিষয় কোড অন্তর্ভুক্ত করা হবে বলে আমাদের শিক্ষকদের আশ্বস্ত করেছিলেন। কিন্তু তা আজ পর্যন্ত বাস্তবায়ন হয়নি। পরিসংখ্যান বিভাগের সঙ্গে আমাদের অধিকাংশ কোর্সের মিল রয়েছে। তাই আমাদের বিভাগের নাম পরিবর্তন করে 'ফলিত পরিসংখ্যান' বিভাগ করার দাবি জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন :   রাজশাহী বিশ্ববিদ্যালয়
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-26 13:53:30