bangla news

প্রাথমিক-ইবতেদায়ির পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৫ ৫:১৩:৪৬ পিএম
অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: প্রাথমিক ও ইবতেদায়ির সমাপনী পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে সংবাদ সম্মেলনে পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ।

তিনি জানান, শিক্ষার্থীদের নিবন্ধনের সময় দেওয়া মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে ফল জানিয়ে দেওয়া হচ্ছে।

প্রাথমিক ও ইবতেদায়িতে এক লাখ ২০ হাজার ১২৭টি বিষয়ের ফল চ্যালেঞ্জ করে আবেদন করে শিক্ষার্থীরা। এর মধ্যে ২৭ হাজার ২০৯টি বিষয়ের ফল পরিবর্তন হয়েছে।

প্রাথমিক সমাপনীতে ৮৪ হাজার ৩৩৯ জন শিক্ষার্থী এক লাখ ১৩ হাজার ৫১৭টি বিষয়ের ফল চ্যালেঞ্জ করে আবদনের করেন। এরমধ্যে ২৪ হাজার ৭৯০টি বিষয়ের ফল পরিবর্তন হয়েছে।

পড়ুন>>প্রাথমিক বৃত্তির ফল প্রকাশ

আর ইবতেদায়িতে পাঁচ হাজার ২৮৯ শিক্ষার্থী ছয় হাজার ৬১০টি বিষয়ের ফল চ্যালেঞ্জ করে আবেদন করেন। এরমধ্যে দুই হাজার ৪১৯টি বিষয়ের ফল পরিবর্তন হয়েছে।

গত ৩১ ডিসেম্বর দুই সমাপনীর ফল প্রকাশের পর গত ১ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত ফল চ্যালেঞ্জ করে আবেদন করে শিক্ষার্থীরা।

প্রাথমিক সমাপনীতে ৯৫ দশমিক ৫০ শতাংশ এবং ইবতেদায়িতে ৯৫ দশমিক ৯৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। প্রাথমিকে ৩ লাখ ২৬ হাজার ৮৮ জন এবং ইবতেদায়িতে ১১ হাজার ৮৭৭ জন জিপিএ-৫ পেয়েছে।

প্রাথমিক সমাপনীতে বাংলায় ৪ হাজার ১০টি বিষয়ের, ইংরেজিতে ৫ হাজার ৩৯টি, গণিতে ৪ হাজার ২১৩টি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ে ৩ হাজার ৭০৯টি, সাধারণ বিজ্ঞানে ৪ হাজার ৪২৬টি এবং বিজ্ঞানের ৩ হাজার ৩৯৩টি ফল পরিবর্তিত হয়েছে।

অন্যদিকে ইবতেদায়িতে বাংলায় ৩৭৬টি, ইংরেজিতে ৪২৫টি, গণিতে ১৬২টি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং সাধারণ বিজ্ঞানে ৫২৬টি, কোরআনে ৩৯৯ এবং আরবিতে ৫৩১টির ফল পরিবর্তন হয়।

প্রাথমিক সমপানীতে ২৪ লাখ ৫৪ হাজার ১৫১ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। তাদের মধ্যে ২৩ লাখ ৪৩ হাজার ৭৪৩ জন পাস করেছে। আর ইবতেদায়ি সমাপনীতে ৩ লাখ ৪ হাজার ১৭৮ শিক্ষার্থীর অংশ নিলেও পাস করেছে ২ লাখ ৯১ হাজার ৮৭৫ জন।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
এমআইএইচ/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-02-25 17:13:46