ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাচ্ছে না জাবিও

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাচ্ছে না জাবিও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)।

জাবি: দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার প্রক্রিয়ায় বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় অংশ না নেওয়ার সিদ্ধান্তের পর এবার একই সিদ্ধান্ত নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে বাংলানিউজকে নিশ্চিত করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও একাডেমিক কাউন্সিলের সদস্য সচিব রহিমা কানিজ।

তিনি বলেন, গত ১৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ১৩৬তম একাডেমিক সভায় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার বিষয়ে প্রথম আলোচনা হয়।

সেদিন এ বিষয়ে কোনো সিদ্ধান্ত না হওয়ায় বিশেষ একাডেমিক সভা আহ্বানের সিদ্ধান্ত নেওয়া হয়। সে অনুযায়ী বিশেষ একাডেমিক সভায় বসেন সদস্যরা। সভায় উপস্থিত ৪০ জন সদস্যের মধ্যে অধিকাংশ সদস্য কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশ মেওয়ার বিষয়ে রাজি হননি। ফলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় তার চলমান নিজস্ব নিয়ম অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা হবে।

একাধিক শিক্ষকের বরাত দিয়ে রহিমা কানিজ বলেন, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কষ্টের কথা বিবেচনা করে আচার্য যে সিদ্ধান্ত নিয়েছেন, আমরা সে সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানাই। যেহেতু ১৯৭৩ এর ধারায় পরিচালিত অন্য বিশ্ববিদ্যালয়গুলো কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাচ্ছে না, তাই আমরা এবছর নিজস্ব নিয়মে শিক্ষার্থী ভর্তি করাবো। এ বছর যদি কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয় তাহলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভবিষ্যতে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার বিষয়টি বিবেচনা করবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নুরুল আলম বাংলানিউজকে বলেন, ইউজিসির আয়োজনে হতে যাওয়া কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় এ বছর না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদ। বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়মেই পরবর্তী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে গত ১২ ফেব্রুয়ারি দেশের ১২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ইউজিসির সভায় সর্বসম্মতিক্রমে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়। এতে বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটে আলোচনা করে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হবে বলে অভিমত প্রকাশ করেন। তবে ইতোমধ্যে বুয়েট, চবি, ঢাবি ও রাবি কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা অংশ নেবে না বলে জানিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।