ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা: কী সিদ্ধান্ত নিচ্ছে ঢাবি?

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা: কী সিদ্ধান্ত নিচ্ছে ঢাবি? ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নির্দেশনায় সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে একাডেমিক কাউন্সিলের সভায়। 

সোমবার (২৪ ফেব্রুয়ারি) বিকাল ৩ টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ সভা অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাংলানিউজকে বলেন, আমরা ইউজিসির সভায় অংশগ্রহণ করেছি।

সেখানে সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনিয়র অধ্যাপকদের পর্যবেক্ষণ তুলে ধরেছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু স্বতন্ত্র দিক আছে। এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কীভাবে অনুষ্ঠিত হবে তা ঠিক করে একাডেমিক কাউন্সিল। সবার মতামতের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

বিভিন্ন বিভাগের শিক্ষক ও ইনিস্টিটিউটের পরিচালকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আনুষ্ঠানিকভাবে একাডেমিক সভার সদস্যরা মতামত না দিলেও বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষক সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের বিপক্ষে মত দেবেন। কারণ হিসেবে তারা সমন্বিত ভর্তি পরীক্ষায় সমন্বিত দূর্নীতির সম্ভাবনা, ইউজিসির পর্যাপ্ত লোকবল ও টেকনিক্যাল ব্যবস্থাপনার অভাব, মানহীন প্রশ্নপত্র, প্রশ্নফাঁসের সম্ভাবনা, পরীক্ষার হলে স্বচ্ছতা নিশ্চিতের অভাব, বিষয় পরিবর্তনের ভোগান্তি, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং এর সঙ্গে বিশ্ববিদ্যালয়ের ভিন্নতার কারণে সমন্বিত ভর্তি পরীক্ষায় না যাওয়ার পেছনে যুক্তি হিসেবে দেখাতে পাবেন।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ও বিশিষ্ট শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী বাংলানিউজকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে যেমন শিক্ষক নিয়োগ দিয়ে থাকে, তেমনি শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রেও একই ভূমিকা থাকবে। আমি ব্যক্তিগতভাবে মনে করি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া আলাদা থাকা উচিত। কারণ সমন্বিত ভর্তি পরীক্ষা কীভাবে ম্যানেজ হবে, কারা ম্যানেজ করবে তারপর সেই পরীক্ষাটি আরেকটা এইচএসসি পরীক্ষার মতো হবে কি না সেসব নিয়ে সন্দেহ থেকে যায়। কাজেই সমন্বিত ভর্তি পরীক্ষায় ঢাবির অংশগ্রহণ না করাকে আমি স্বাভাবিক মনে করি।

বাংলাদেশ সময়: ১০৫৩ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
এসকেবি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।