bangla news

বশেফমুবিপ্রবিতে কম্পিউটার ও রোবটিক্স ক্লাবের যাত্রা শুরু 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২২ ৯:১৮:০১ পিএম
বক্তব্য দিচ্ছেন অনুষ্ঠানের প্রধান অতিথি প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

বক্তব্য দিচ্ছেন অনুষ্ঠানের প্রধান অতিথি প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

জামালপুর: জামালপুরে প্রতিষ্ঠিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) কম্পিউটার ক্লাব ও রোবটিক্স ক্লাবের যাত্রা শুরু করেছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিত্যনতুন প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া এবং এ বিষয়ে সম্যক জ্ঞান লাভ দিতে এ ক্লাব দুটি প্রতিষ্ঠা করা হয়েছে। 

শনিবার (২২ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় জেলা শহরের দেওয়ানপাড়ায় বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের হল রুমে আয়োজিত এক অনুষ্ঠানে ক্লাব দু’টির উদ্বোধন করা হয়। 

উদ্বোধন করেন ক্লাব দুটির উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ। 

তিনি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে আমাদের প্রধান কাজ বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর গবেষণা, উদ্ভাবন ও উন্নয়ন নিশ্চিত করা। আমরা আমাদের সীমিত অবস্থান থেকে শিক্ষার্থীদের নিত্যনতুন প্রযুক্তি ও উদ্ভাবনের সঙ্গে পরিচয় করিয়ে দিতে চাই।
  
ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে দেশ সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশের কারিগর হিসেবে রয়েছেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। 

আসন্ন চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দিতে তরুণদের প্রযুক্তি জ্ঞানে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে ওঠার আহ্বান জানান তিনি। 

অনুষ্ঠানে ক্লাবের উপদেষ্টা সিএসই বিভাগের চেয়ারম্যান ড. মাহমুদুল আলম, গণিত বিভাগের চেয়ারম্যান ড. শাহজালাল, কম্পিউটার ক্লাবের সভাপতি সুজিত রায়, বিশ্ববিদ্যালয়ের প্রভাষক সুজন কুমার মিত্র, প্রভাষক নাজমুল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। 

রোবটিক্স ক্লাবের সভাপতি মো. হুমায়ন কবির বলেন, কম্পিউটার ক্লাব ও রোবটিক্স ক্লাবের মাধ্যমে আমরা শিক্ষার্থীদের একটি প্ল্যাটফর্ম তৈরি করে দিতে চাই যেখানে তারা সর্বাধুনিক প্রযুক্তির সঙ্গে পরিচিত হতে পারবে। একই সঙ্গে তারা এ বিষয়ে শিখতেও আগ্রহী হয়ে উঠবে। 

তিনি বলেন, ভবিষ্যতে ক্লাব দুটির উদ্যোগে প্রযুক্তি সম্পর্কিত সভা, সেমিনার ও কর্মশালার আয়োজন করা হবে। এছাড়া আসন্ন চতুর্থ শিল্পবিপ্লবের মূল হাতিয়ার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং ও ইন্টারনেট অব থিংসের (আইওটি) মতো বিষয় নিয়েও আমরা কাজ করবো। 

বশেফমুবিপ্রবি শিক্ষার্থীদের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রোগ্রামিং এবং রোবোটিক্স প্রতিযোগিতায় অংশ নেওয়ার মতো মনমানসিকতা ও সক্ষম করে গড়ে তুলতে ক্লাব দুটি কাজ করবে বলেও জানান হুমায়ন কবির।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২০
এমএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-22 21:18:01