bangla news

‘চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ মানবসম্পদ সৃষ্টির বিকল্প নেই’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২২ ৭:৪০:১১ পিএম
অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

ব‌রিশাল: বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয় দিবস-২০২০। ২০১১ সালের এই দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এরপর থেকে ২২ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে উদযাপন করে আসছেন ববি শিক্ষক-শিক্ষার্থীরা। 

দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন নানা কর্মসূচির আয়োজন করে। শ‌নিবার (২২ ফেব্রুয়া‌রি) সকাল সা‌ড়ে ১০টায় জাতীয় সঙ্গীতের মাধ্যমে জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন, বেলুন এবং ফেস্টুন উড়িয়ে দিনের কর্মসূচির উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম। 

এ সময় বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিনসহ অন্যান্য অতিথিরা উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে বেলা পৌ‌নে ১১টায় বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করা হয়। 

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে বরিশাল-পটুয়াখালী-ভোলা মহাসড়ক হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়।

শোভাযাত্রা শেষে অতিথিরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন অতিথিরা। 

এদিকে দুপুরে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের নবাগত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন এবং বিশ্ববিদ্যালয় দিবস ২০২০ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন ববি উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন। এ সময় সভার প্রধান অতিথি অধ্যাপক ড. দিল আফরোজা বেগম বলেন, আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ মানবসম্পদ সৃষ্টির কোনো বিকল্প নেই। 

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা যে যে বিভাগেই পড়ছো না কেন, সে বিষয়কে গুরুত্ব দিয়ে পড়তে হবে। যাতে তোমরা তোমাদের উদ্ভাবনী শক্তির মাধ্যমে দেশের জন্য কাজ করে যেতে পার। 

নতুন প্রজন্মকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ধারণ করার আহ্বান জানিয়ে ড. দিল আফরোজ বলেন, একটা বিষয় মনে রাখতে হবে যারা সত্যিকার অর্থে বঙ্গবন্ধুর আদর্শকে মনে প্রাণে ধারণ করে তারা কখনও কোনো অন্যায় ও দুর্নীতিকে প্রশ্রয় দিতে পারে না।

এদিকে বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে।
      
বাংলা‌দেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ফেব্রুয়া‌রি ২২, ২০২০
এমএস/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন :   বরিশাল বরিশাল বিশ্ববিদ্যালয়
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-22 19:40:11