bangla news

‘আমাদের সব অর্জন ভাষা আন্দোলন থেকেই শুরু’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২১ ৪:১৪:২৪ পিএম
আলোচনা সভা। ছবি: বাংলানিউজ

আলোচনা সভা। ছবি: বাংলানিউজ

ফেনী: ফেনী ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা সভাপতি আবদুস সত্তার বলেছেন, আমাদের সব অর্জন ভাষা আন্দোলন থেকেই শুরু হয়েছে। আর বাংলাদেশ সৃষ্টির প্রথম ধাপ ৫২’র ভাষা আন্দোলন।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকালে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাঙালি জনগণের সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক আগ্রগতি হাজারগুণে বাড়িয়ে দেয় এ আন্দোলন। ভাষা আন্দোলন বাংলার জনগণের মধ্যে নতুন জাতীয় চেতনার উন্মেষ ঘটায় এবং বাঙালি জাতীয়তাবাদের ভিত্তি প্রতিষ্ঠিত করে। এ আন্দোলনই পর্যায়ক্রমে বাঙালি জাতিকে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করেছিল।

আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে ফেনী ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. সাইফুদ্দিন শাহের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক তায়বুল হক, রেজিস্ট্রার এ এস এম আবুল খায়ের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া ব্যবসায় প্রশাসন অনুষদের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক মোহাম্মদ আবুল কাশেম, বিশ্ববিদ্যালয়ে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ও সিভিল ইঞ্জিনিয়রিং বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মো. আলী আকবর, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও আইন বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ মনিরুজ্জামান উপস্থিত ছিলেন। পরে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কৃত করা হয়।

এর আগে একুশের প্রথম প্রহরে ফেনী কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এই সময় ফেনী ইউনিভার্সিটির বোর্ড অফ ট্রাস্টিজের নির্বাহী কমিটির সদস্য সচিব ডা. এ এস এম তবারক উল্যাহ চৌধুরী বায়েজিদসহ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ট্রেজারার, রেজিস্ট্রার, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
এসএইচডি/এইচএডি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-21 16:14:24