bangla news

বশেমুরবিপ্রবির আন্দোলন: দাবি না মানলে ৬ মার্চ ইউজিসি ঘেরাও

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২১ ৩:৪২:৪৬ পিএম
আন্দোলনরত শিক্ষার্থীরা

আন্দোলনরত শিক্ষার্থীরা

গোপালগঞ্জ: গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগের চলমান আন্দোলনের ১৬তম দিনে শিক্ষার্থীরা আল্টিমেটাম দিয়ে আগামী ৫ মার্চ পর্যন্ত সব কর্মসূচি শিথিল করেছেন। একই সঙ্গে তারা প্রশাসনিক ও একাডেমিক ভবনের প্রধান ফটকের তালা খুলে দিয়েছেন।

ঘোষিত সময়ে মধ্যে ইতিহাস বিভাগের অনুমোদন দেওয়া না হলে শিক্ষার্থীরা ঢাকায় গিয়ে ইউজিসি ভবন ঘেরাও ও আমরণ অনশন শুরু করার ঘোষণা দিয়েছেন।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী কারিমুল হক এ ঘোষণা দেন।
 
এ সময় তিনি বলেন, এ আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের অন্য ৩৩ বিভাগের শিক্ষার্থীরা তাদের আন্দোলনে নৈতিক সমর্থন জানায়। আন্দোলনের ফলে তাদের সঙ্গে ওই সব বিভাগের শিক্ষার্থীদেরও পরীক্ষা, পাঠদানসহ অন্যান্য কার্যক্রম বন্ধ রয়েছে।

এছাড়া ইতিহাস বিভাগের শিক্ষার্থীদের লাগাতার আন্দোলনে ইউজিসি কর্তৃক ৭ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি ইতিহাস বিভাগ খোলা, বিদ্যমান সমস্যাবলি পর্যবেক্ষণ ও চিহ্নিতকরণ করবেন। যাতে মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে সুপারিশসহ একটি মূল্যায়ন প্রতিবেদন দাখিল করবে। তাই আগামী ৫ মার্চ পর্যন্ত আন্দোলন শিথিল করা হয়েছে। এর মধ্যে তাদের দাবি মেনে নেওয়া না হলে হলে ৬ মার্চ থেকে ঢাকায় গিয়ে ইউজিসি ভবন ঘেরাও, অনশনসহ কঠোর কর্মসূচি পালন করা হবে বলেও জানান ওই শিক্ষার্থী। এ সময় ইতিহাস বিভাগের অন্যান্য শিক্ষার্থী উপস্থিত ছিলেন। 
গত ১৯ ফেব্রুয়ারি ইউজিসি’র সদস্য প্রফেসর ড. দিল আফরোজ বেগমকে আহ্বায়ক ও ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক কামাল হোসেনকে সদস্য সচিব করে ৭ সদস্যের এ কমিটি গঠন করা হয়। এই কমিটিকে যথা শিগগিরই একটি মূল্যায়ন প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

গত ৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) অনুষ্ঠিত এক সভায় বিশ্ববিদ্যালয়টিতে ইতিহাস বিভাগের অনুমোদন না দিয়ে আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন শিক্ষার্থী ভর্তি না করার নির্দেশ প্রদান করায় শিক্ষার্থীরা আন্দোলনে নামে। বর্তমানে এ বিভাগটিতে ৪১৩ জন শিক্ষার্থী অধ্যায়নরত।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-21 15:42:46