bangla news

আইইউবিতে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী সেমিনার অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৯ ৫:১৭:২৩ পিএম
সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ বিষয়ে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশে (আইইউবি) একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ বিষয়ে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশে (আইইউবি) একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা: সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ বিষয়ে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশে (আইইউবি) একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) আইইউবি’র এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সোমবার (১৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ), আইইউবি’র স্কুল অব এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট (এসইএসম) এবং কমিউনিটি ডেভেলপমেন্ট ফর পিস যৌথভাবে এ সেমিনার আয়োজন করে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটিইউ’র অতিরিক্ত ডিআইজি মো. মনিরুজ্জামান। তিনি সন্ত্রাস ও জঙ্গিবাদ বিষয়ে বিস্তারিত চিত্র তুলে ধরে বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে তরুণ সমাজ। তারা একদিকে যেমন বিভ্রান্তিকর প্রচারণায় সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে, অন্যদিকে জঙ্গি আক্রমণে তাদের জান-মাল বিপন্ন হচ্ছে।

এজন্য তিনি শিক্ষার্থীদের সতর্ক থাকার পরামর্শ দেন এবং এ বিষয়ে পরিবার ও সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে বেশি করে কথা বলার আহ্বান জানান।

পরে এ বিষয়ে কথা বলেন এটিআই’র অতিরিক্ত আইজি মোহাম্মদ আবুল কাশেম। জঙ্গিবাদ বিষয়ে শিক্ষার্থীরা যেন ভুল পথে পরিচালিত না হয়, সেদিকে সতর্ক দৃষ্টি রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, কোনো ধর্মই ধ্বংসাত্মক কোনো কিছু সমর্থন করে না।

এ বিষয়ে শিক্ষার্থীদের আরও বেশি করে পড়াশোনা এবং সুন্দর পরিবেশ গড়ে তুলতে সামাজিক কার্যক্রমে বেশি বেশি জড়িত থাকার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে উপস্থিত থেকে আরও বক্তব্য রাখেন আইইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী, ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন, বাংলাদেশে অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার পেনি মরটন, ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কানবার হুসেন, এটিইউ’র ডিআইজি মো. দিদার আহমেদ ও মো. হায়দার আলী খান।

এছাড়া, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে আইইউবি’র ভূমিকা ও কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন এসইএসএমের ডিন অধ্যাপক মো. আব্দুল খালেক।

পরে জঙ্গিবাদ বিষয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এটিআই’র কর্মকর্তা মো. মনিরুজ্জামান। তিনি এসময় সন্ত্রাস ও জঙ্গিবাদমুক্ত সমাজ গড়তে আইইউবিকে সব প্রকার সহায়তার আশ্বাস দেন।

সেমিনারের দ্বিতীয় পর্যায়ে মিনি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। সেখানে শিক্ষকদের নেতৃত্বে ১০টি আলাদা দলে ভাগ হয়ে শিক্ষার্থীরা বিষয়ভিত্তিক উপস্থাপনা দিয়ে সবার মনোযোগ আকর্ষণ করেন।

সেমিনারে আইইউবি’র বিভিন্ন স্কুলের ডিন, শিক্ষক ও প্রশাসনের কর্মকর্তারা এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২০
এফএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-02-19 17:17:23