ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাজশাহীতে বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজন করছে রোসাটম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২০
রাজশাহীতে বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজন করছে রোসাটম

ঢাকা: বাংলাদেশে বিজ্ঞান শিক্ষার প্রসার এবং এর জনপ্রিয়তা বৃদ্ধির লক্ষ্যে বিজ্ঞান অলিম্পিয়াডের আয়োজন করছে রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন- রোসাটম।

প্রথমবারের মতো রাজশাহী বিভাগে অবস্থিত বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের জন্য ‘প্রেসাইজ এনার্জি’ শীর্ষক বিজ্ঞান অলিম্পিয়াডের আয়োজন করা হচ্ছে।  

রাজশাহী বিভাগের রূপপুরে যেহেতু দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মিত হচ্ছে, সে কারণে প্রথমবার এ অঞ্চলকেই বেছে নেওয়া হয়েছে।

 

দু’টি ধাপে অনুষ্ঠিতব্য এই অলিম্পিয়াডের প্রাথমিক ধাপ আগামী ২০-২৪ ফেব্রুয়ারি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ইসলামিক বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

প্রাথমিক ধাপে গণিত, পদার্থবিদ্যা ও রসায়ন শাস্ত্রের মৌলিক বিষয়ের ওপর অংশগ্রহণকারীদের জ্ঞানের পরিধি যাচাই-বাছাই করে পরবর্তী ধাপের জন্য ১৬০ জনকে নির্বাচিত করা হবে। রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অলিম্পিয়াডে নির্বাচিতরা তাদের পছন্দ অনুসারে গণিত, পদার্থবিদ্যা ও রসায়ন শাস্ত্রের মধ্যে যে কোনো একটি বিষয়ে ৩ ঘণ্টাব্যাপী লিখিত পরীক্ষায় অংশ নেবেন। দ্বিতীয় ধাপটি ২৬, ২৭ ও ২৮ ফেব্রুয়ারি রূপপুর পারমাণবিক প্রকল্পের নিকটবর্তী ঈশ্বরদী শহরে অনুষ্ঠিত হবে। ২৮ ফেব্রুয়ারি বিকেলে অংশগ্রহণকারীদের উপস্থিতিতে একটি সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হবে। অনুষ্ঠানে আয়োজক প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধি, স্থানীয় প্রশাসন ও সাংবাদিকরা উপস্থিত থাকবেন।

রোসাটমের পক্ষ থেকে মার্চে ঢাকায় আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে প্রতিটি বিষয়ে বিজয়ীদের বিভিন্ন আকর্ষনীয় পুরষ্কার প্রদান করা হবে, যার মধ্যে রয়েছে রাশিয়ায় সপ্তাহব্যাপী শিক্ষা সফর।

রাশিয়ার আর্থিক ও কারিগরি সহায়তায় পাবনা জেলার রূপপুর গ্রামে নির্মিত হচ্ছে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। বিদ্যুৎকেন্দ্রটিতে প্রতিটি ১২০০ মেগা-ওয়াট ক্ষমতা সম্পন্ন দু’টি ইউনিট থাকবে। বিদ্যুৎ ইউনিট নির্মাণে ব্যবহৃত হচ্ছে সর্বাধুনিক ৩+ প্রজন্মেও রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২০
এসকে/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।