bangla news

শিক্ষকদের আন্তর্জাতিক পরিসরে পৌঁছাতে সহযোগিতা করবে সরকার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৭ ৮:৩০:০৯ পিএম
ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ও অন্যরা। ছবি- বাংলানিউজ

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ও অন্যরা। ছবি- বাংলানিউজ

ঢাকা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শুধুমাত্র আর্থিক সমস্যার কারণে আমাদের শিক্ষকরা আন্তর্জাতিক বিভিন্ন সম্মেলন ও জার্নালে নিজেদের গবেষণাপত্র উপস্থাপন করতে পারেন না। সরকার এ সমস্যার সমাধান করার চেষ্টা করছে। এ জন্য একটি তহবিল গঠন করার চিন্তা করা হচ্ছে। 

সোমবার (১৭ জানুয়ারি) রাজধানীর ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ১৯তম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

দীপু মনি বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষকদের প্রশিক্ষণের জন্য বর্তমানে কোনো প্রশিক্ষণ কেন্দ্র নাই। কিন্তু সব শিক্ষকেরই প্রশিক্ষণের প্রয়োজন। সরকার এ লক্ষ্যে একটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের ব্যবস্থা নিচ্ছে। মানসম্মত শিক্ষক ছাড়া মানসম্মত শিক্ষা অসম্ভব। এছাড়া ইন্ডাস্ট্রি একাডেমিয়া সমন্বয়ের মাধ্যমে কর্মজগতের চাহিদা অনুযায়ী কোর্স কারিকুলাম প্রণয়নেও কাজ করছে সরকার।


শিক্ষার্থীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আমরা এমন এক ভবিষ্যৎ প্রজন্ম তৈরি করতে চাই যারা জাতীয় ইতিহাস, ঐতিহ্য, মূল্যবোধ ও সংস্কৃতি ধারণ করে পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিজেদের সৃজনশীল, উৎপাদনমুখী, সুখী ও বৈশ্বিক নাগরিক হিসেবে প্রতিষ্ঠা করতে পারবে।

সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। বক্তব্য রাখেন- বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার আমিরুল ইসলাম, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির চিফ অ্যাডভাইজার ও ফাউন্ডার ভিসি প্রফেসর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, উপাচার্য অধ্যাপক এম এম শহীদুল হাসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২০ 
এমআইএইচ/এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-02-17 20:30:09