bangla news

মাস্টার্স চূড়ান্ত পর্বে ভর্তির দাবিতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৭ ১:১৩:২৩ পিএম
মানববন্ধন, ছবি: জিএম মুজিবুর

মানববন্ধন, ছবি: জিএম মুজিবুর

ঢাকা: মাস্টার্স চূড়ান্ত পর্বে ভর্তির দাবিতে মানববন্ধন করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রিলিমিনারি তৃতীয় বিভাগপ্রাপ্ত শিক্ষার্থীরা।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, সম্প্রতি ২০১৬-১৭ শিক্ষাবর্ষে মাস্টার্স প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য (তৃতীয় বিভাগ) পাওয়ার পরেও মাস্টার্স চূড়ান্ত পর্বে ভর্তির সুযোগ দেওয়া হচ্ছে না। কর্তৃপক্ষ বলছেন শুধুমাত্র দ্বিতীয় বিভাগ পর্যন্ত কৃতকার্যরাই মাস্টার্স চূড়ান্ত পর্বে ভর্তির সুযোগ পাবেন।

তারা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এ পর্যন্ত মাস্টার্স প্রিলিমিনারি পরীক্ষায় পাস করলেই শিক্ষার্থীদের চূড়ান্ত পর্বে ভর্তির জন্য সুযোগ ছিল। কিন্তু এবার পূর্ব ঘোষণা ব্যতীত চূড়ান্ত পর্বে ভর্তির যোগ্যতা দ্বিতীয় বিভাগ করায় তৃতীয় বিভাগপ্রাপ্ত হাজার হাজার শিক্ষার্থীর শিক্ষাজীবন হুমকির সম্মুখীন।

চট্টগ্রাম সরকারি কমার্স কলেজের শিক্ষার্থী মেহেদী হাসান বলেন, সেশনজটের কারণে আমাদের শিক্ষাজীবন থেকে তিনটি বছর হারিয়ে গেছে। এরপর প্রিলিমিনারি পাস করার পরেও আমরা মাস্টার্স চূড়ান্ত পর্বে ভর্তি হতে পারছি না। এবছর ভর্তি না হতে পারলে আমাদের জীবন থেকে দু’টি বছর হারিয়ে যাবে।

তারা বলেন, ইতোমধ্যে আমরা প্রিলিমিনারি পাস করা তৃতীয় বিভাগপ্রাপ্ত শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিষয়টি অবহিত করার পরেও ইতিবাচক কোনো সাড়া পায়নি। তাই অবিলম্বে আমাদের মাস্টার্স ভর্তির জন্য জোর দাবি জানাই। অন্যথায় আগামীতে আরও কঠোর প্রতিবাদ কর্মসূচি গ্রহণ করা হবে।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন মো. কামরুল, নবিরুল, সোহেল, মো. আইনুল হক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২০
পিএস/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   মানববন্ধন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-17 13:13:23