bangla news

জাবিতে জাতীয় বিতর্ক উৎসব অনুষ্ঠিত

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৬ ১:০২:২২ পিএম
জাবিতে ‘ইভ্যালি জাতীয় বিতর্ক উৎসব-২০২০’ অনুষ্ঠিত হয়েছে।

জাবিতে ‘ইভ্যালি জাতীয় বিতর্ক উৎসব-২০২০’ অনুষ্ঠিত হয়েছে।

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কেন্দ্রীয় বিতর্ক সংগঠন ‘জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন’ (জেইউডিও) আয়োজিত ‘ইভ্যালি জাতীয় বিতর্ক উৎসব-২০২০’ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) রাতে উৎসবের সমাপনী দিনে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে প্রতিযোগিতার ফাইনাল পর্ব অনুষ্ঠিত হয়। এতে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটিকে (কুয়েটডিসি) পরাজিত করে চ্যাম্পিয়ন হয় ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস)।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। এসময় অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক আলমগীর কবিরসহ সংগঠনটির সাবেক নেতারা উপস্থিত ছিলেন। পরে একটি আঞ্চলিক বিতর্কের মধ্য দিয়ে এ বিতর্ক উৎসব শেষ হয়।

উৎসবে বাংলা সংসদীয় ধারার এ প্রতিযোগিতায় ৩২টি বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক দল অংশ নেয়। তার মধ্যে ডিইউডিএস ও কুয়েটডিসি ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করে। প্রতিযোগিতায় ডিইউডিএসের ওমর রাদ চৌধুরী ‘ডিবেটার অব দ্য ফাইনাল’ এবং ডিইউডিএসের শাহরিয়ার আহমেদ ‘ডিবেটার অব দ্য টুর্নামেন্ট’ নির্বাচিত হন।

এছাড়া, গত ৮ ফেব্রুয়ারি আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে দেশের বিভিন্ন স্কুলের ৩০টি দল অংশ নেয়। স্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন হয় আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ এবং রানার-আপ হয় একই স্কুলের অন্য একটি দল।

এদিকে পাবলিক স্পিকিংয়ে জাবির রোকেয়া আশা প্রথম, জিল্লাল হোসাইন সৌরভ দ্বিতীয় ও আদমজী স্কুল ডিবেটিং ক্লাবের আবরার ফাইয়াজ তৃতীয় স্থান অধিকার করেন। বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতায় জাবির হাসান মাহমুদ সম্রাট প্রথম, তাসফিয়া আফরিন ফারিয়া দ্বিতীয় ও রোকেয়া আশা তৃতীয় হন।

এর আগে, গত ৩১ জানুয়ারি ‘তফাৎ হোক শিরদাঁড়ায়’ এ স্লোগানে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানেইজেশনের (জেইউডিও) আয়োজনে আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে ‘ইভ্যালি জাতীয় বিতর্ক উৎসব-২০২০’ প্রতিযোগিতার উদ্বোধন হয়। এতে দেশের বিভিন্ন কলেজের ২২টি দল অংশ নেয়। কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন হয় ঢাকা কমার্স কলেজ এবং রানার-আপ হয় শহীদ বীর উত্তম লেফটেন্যান্ট আনোয়ার গার্লস কলেজ।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২০
এফএম

ক্লিক করুন, আরো পড়ুন :   জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-16 13:02:22