ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শাবিপ্রবি দিবস শুক্রবার

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২০
শাবিপ্রবি দিবস শুক্রবার

সিলেট (শাবিপ্রবি): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২৯তম বিশ্ববিদ্যালয় দিবস আগামী ১৪ ফেব্রুয়ারি উদযাপন করা হবে। দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রতিষ্ঠার পর থেকে ১৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় দিবস পালিত হলেও এবার তা পরিবর্তন হয়ে ১৪ ফেব্রুয়ারি অর্থাৎ পহেলা ফাল্গুনে উদযাপিত হবে।

বাংলাদেশের নতুন বর্ষপঞ্জি অনুযায়ী এখন থেকে বাংলা বছরের প্রথম ছয় মাস ৩১ দিনে হবে।

এর আগে বৈশাখ, জ্যৈষ্ঠ, আষাঢ়, শ্রাবণ, ভাদ্র বছরের প্রথম এ পাঁচ মাস ৩১ দিনে গণনা করা হতো। এখন ফাল্গুন মাস ছাড়া অন্য পাঁচ মাস ৩০ দিনে পালন করা হবে। ফাল্গুন মাস হবে ২৯ দিনের হওয়ায় লিপইয়ার বছরে তা ৩০ দিনে হবে। এরই পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় দিবসের দিনক্ষণও পরিবর্তন হয়েছে।

বুধবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে প্রেসবিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১৪ ফেব্রুয়ারি (শুক্রবার) বিশ্ববিদ্যালয়ের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হবে যা বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পরিচিত। এ উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হবে। সকাল ৯টা ৪০ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সকাল ১০টায় একই স্থান থেকে আনন্দ র‌্যালি বের করা হবে।  

সকাল সাড়ে ১০টায় মুক্তমঞ্চে কেক কাটা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২০
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad