bangla news

প্রাইমারি স্কুল সার্টিফিকেট পরীক্ষায় পিছিয়ে সিলেট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-১২-২৭ ৪:৫৩:৩৯ এএম

প্রাইমারি স্কুল সার্টিফিকেট (পিএসসি) পরীক্ষার ফলাফলে সারা দেশের মধ্যে সবচেয়ে পিছিয়ে সিলেট। দেশের ৬টি বিভাগের মধ্যে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে সিলেট বিভাগ সর্বনিম্নে অবস্থানে রয়েছে।

সিলেট: প্রাইমারি স্কুল সার্টিফিকেট (পিএসসি) পরীক্ষার ফলাফলে সারা দেশের মধ্যে সবচেয়ে পিছিয়ে সিলেট। দেশের ৬টি বিভাগের মধ্যে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে সিলেট বিভাগ সর্বনিম্নে অবস্থানে রয়েছে।

প্রকাশিত ফলাফলে সারাদেশের গড় পাশের ৯৭ দশমিক ৯৬ হলেও সিলেট বিভাগের পাসের হার ৯০ দশমিক ৫৯।

বিভাগভিত্তিক পরিসংখ্যানে দেখা গেছে, রাজশাহীর পাশের হার ৯৭ দশমিক ৬৩, খুলনা ৯৮ দশমিক ১৩, ঢাকা ৯৮ দশমিক ০৮, চট্রগ্রাম ৯৭ দশমিক ২৪, বরিশাল ৯৯ দশমিক ৫ এবং রংপুর ৯৬ দশমিক ৮৫।

সিলেট জেলা শিক্ষা অফিস এ তথ্য জানিয়েছে।

একই ভাবে জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকেও সিলেট পিছিয়ে আছে। সিলেট থেকে এবার জিপিএ-৫ পেয়েছে মাত্র ৩ হাজার ২শ’ ৯১ জন শিক্ষার্থী। যা অন্যান্য বোর্ডের চেয়ে অনেক কম।

তবে জিপিএ ৫ প্রাপ্তির দিক থেকে সিলেটে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে। ১ হাজার ৫ শ’ ৫১ জন ছেলে জিপিএ-৫ পেলেও ১ হাজার ৭ শ’ ৪০ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে।

সিলেট বিভাগ থেকে পিএসসি পরীক্ষায় ৭১ হাজার ৫ শ’ ৭২ জন ছেলে ও ৮৮ হাজার ৭ শ’ ৫০ জন মেয়ে মিলিয়ে মোট ১ লাখ ৬০ হাজার ৩ শ’ ৩২ জন ডিআরভুক্ত হলেও পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ৪৭ হাজার ১ শ’ ৮৭ জন শিক্ষার্থী।

তবে অকৃতকার্য পরীক্ষার্থীর তালিকায় দেখা গেছে, ছেলেদের চেয়ে মেয়েদের সংখ্যা বেশি। ৫ হাজার ৮শ’ ৬১ জন ছেলে কৃতকার্য হয়েছে। অন্যদিকে অকৃতকার্য হয়েছে ৭ হাজার ৯ শ’ ৯৫ জন মেয়ে।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-12-27 04:53:39