bangla news

ইতিহাস বিভাগ অনুমোদনের দাবিতে বশেমুরবিপ্রবিতে আন্দোলন চলছে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০৮ ১১:১৬:৩১ এএম
ইতিহাস বিভাগ অনুমোদনের দাবিতে বশেমুরবিপ্রবিতে আন্দোলন

ইতিহাস বিভাগ অনুমোদনের দাবিতে বশেমুরবিপ্রবিতে আন্দোলন

গোপালগঞ্জ: ইতিহাস বিভাগ অনুমোদনের দাবিতে তৃতীয় দিনের মতো চলছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীদের অনির্দিষ্টকালের আন্দোলন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে ইতিহাস বিভাগের অনুমোদন না দেওয়ার প্রতিবাদে এ আন্দোলন শুরু করে ওই বিভাগে অধ্যায়নরত শিক্ষার্থীরা। 

শনিবার (৮ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে তৃতীয় দিনের মতো আন্দোলন শুরু করেন তারা।

সকালে থেকে স্লোগানে-স্লোগানে মুখরিত হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। দাবি না মানা পর্যন্ত এভাবে আন্দোলন চালানোর ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা। গত বৃহস্পতিবার রাত থেকে শুরু হওয়া আন্দোলন এখনও চলমান রয়েছে।  

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছেন, ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ইউজিসির অনুমোদন ছাড়াই বশেমুরবিপ্রবি'তে যাত্রা শুরু করে ইতিহাস বিভাগ। তিনটি শিক্ষাবর্ষে ভর্তি হওয়া বর্তমানে বিভাগটিতে ৪১৩ জন শিক্ষার্থী অধ্যয়নরত। কিন্তু গত বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) অনুষ্ঠিত এক সভায় গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আগামী শিক্ষাবর্ষ থেকে ইতিহাস বিভাগে নতুন শিক্ষার্থী ভর্তি না করার নির্দেশ দেওয়া হয়। সেই সঙ্গে বতর্মান ভর্তি হওয়া ৪১৩ জন শিক্ষার্থীদের অনুমোদন দিলেও ইতিহাস বিভাগের অনুমোদন দেওয়া হয়নি। রাতে এ খবর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে শীত উপেক্ষা করে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয়। এ সময় তারা ইউজিসির নির্দেশনা প্রত্যাখ্যান করে প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে অনির্দিষ্টকালের জন্য আন্দোলন শুরু করে।  

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২০
এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-08 11:16:31