ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ইতিহাস বিভাগের অনুমোদন দাবিতে প্রশাসনিক ভবনে তালা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২০
ইতিহাস বিভাগের অনুমোদন দাবিতে প্রশাসনিক ভবনে তালা

গোপালগঞ্জ: বিশ্ববিদ্যালয় মঞ্জুর কমিশন (ইউজিসি) থেকে ইতিহাস বিভাগের অনুমোদন না দেওয়ার প্রতিবাদে প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে অনির্দিষ্টকালের জন্য আন্দোলন শুরু করেছে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) অনুষ্ঠিত এক সভায় গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আগামী শিক্ষাবর্ষ থেকে ইতিহাস বিভাগে নতুন শিক্ষার্থী ভর্তি না করার নির্দেশ দেওয়া হয়। সেই সঙ্গে বর্তমান ভর্তিকৃত শিক্ষার্থীদের অনুমোদন দিলেও ইতিহাস বিভাগের অনুমোদন দেওয়া হয়নি।

রাতে এ খবর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয়। এ সময় তারা ইউজিসির নির্দেশনা প্রত্যাখ্যান করে প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়ে অনির্দিষ্টকালের জন্য আন্দোলন শুরু করে বিভাগটির শিক্ষার্থীরা। শ্লোগানে শ্লোগানে কম্পিত হয়ে ওঠে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

এ দিকে শুক্রবার (০৭ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা এ আন্দোলন অব্যাহত রেখেছে। তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতিদিন সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর‌্যন্ত প্রশাসনিক ভবনের সামনে অবস্থান গ্রহন করে আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।  

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শাহজাহান বলেছেন, ইউজিসি আগামী শিক্ষাবর্ষ থেকে ইতিহাস বিভাগের শিক্ষার্থী ভর্তি না করার জন্য বলেছে। এর আগে, যেসব শিক্ষার্থী ভর্তি রয়েছেন তাদের অনুমোদন দেওয়া হবে বলেও জানিয়েছেন। তবে ইতিহাস বিভাগটি চালু রাখার ব্যাপারে তাদের অনীহা প্রকাশ করেছেন।

২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ইউজিসির অনুমোদন ছাড়াই বশেমুরবিপ্রবি’তে যাত্রা শুরু করে ইতিহাস বিভাগ। বর্তমানে বিভাগটিতে প্রায় ৪১৩ জন শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।