ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় পাঠ্যক্রম সাজাতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২০
‘আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় পাঠ্যক্রম সাজাতে হবে’

বরিশাল: শিক্ষার্থীরা যাতে আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় পারদর্শী হয় ও সমৃদ্ধ দেশ গঠনে ভূমিকা রাখতে পারে, সে সব বিষয় মাথায় রেখে পাঠ্যক্রম পরিকল্পনা করা দরকার বলে অভিমত জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। 

বুধবার (৫ ফ্রেরুয়ারি) সকাল ১০টায় ববির জীবনানন্দ দাশ কনফারেন্স হলে ‘কারিকুলাম ডেভলপমেন্ট অ্যান্ড রিভিউ’ বিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এ অভিমত জানিয়েছেন ছাদেকুল আরেফিন। বিশ্ববিদ্যালয়ের আইকিউইএসি’র উদ্যোগে ২ দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়েছে।

 

কর্মশালার উদ্ধোধন শেষে উপাচার্য বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উচ্চ শিক্ষাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে প্রতিটি জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নিয়েছেন। পাশাপাশি উচ্চ শিক্ষাকে আরও আধুনিকায়নের জন্য গঠন করেছেন অ্যাক্রেডিটেশন কাউন্সিল।  

‘আমরা যারা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জড়িত তাদেরকে পাঠ্যক্রম এমনভাবে সাজাতে হবে যাতে করে শিক্ষার্থীরা আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় পারদর্শী হয়। তারা যেন একটি সুখী ও সমৃদ্ধশালী দেশ গঠনে নিজেদেরকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে পারে। ’ 

আইকিউএসির পরিচালক সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীনের সভাপতিত্বে কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য প্রফেসর ড. এস এম কবির।  

ওয়ার্কশপে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, সেল্ফ অ্যাসেসমেন্ট কমিটির সদস্য ও আইকিউএসির সহকারী পরিচালক আরাফাত শাহারিয়ার উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২০
এমএস/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।