ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জার্মানিতে বাড়ছে উচ্চশিক্ষার সুযোগ, ভাষা কোনো বাধা নয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২০
জার্মানিতে বাড়ছে উচ্চশিক্ষার সুযোগ, ভাষা কোনো বাধা নয়

ঢাকা: বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য জার্মানিতে উচ্চশিক্ষার সুযোগ বাড়ছে। একইসঙ্গে দেশটিতে উচ্চশিক্ষার জন্য ভাষা কোনো বাধা নয় জানিয়েছে কর্তৃপক্ষ।

সোমবার (০৩ ফেব্রুয়ারি) ঢাকার জার্মান দূতাবাসে আয়োজিত সংবাদ সম্মেলনে  এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্জ, জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিসের (ডাড) আঞ্চলিক পরিচালক ড. কাৎজ লেশ, ডাড ইয়ং অ্যাম্বাসেডর খন্দকার মুজাদ্দিদ হায়দার, ডাড অ্যালমনাই শাহাদৎ হোসেইন ও মারুফা আক্তার।

এসময় ঢাকায় নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্জ বলেন, বাংলাদেশের দিনে দিনে অগ্রগতি ও সমৃদ্ধি হচ্ছে। সে কারণে উচ্চশিক্ষার চাহিদাও বাড়ছে।  ডাডের আওতায় জার্মানি মানসম্মত শিক্ষার সুযোগ দিচ্ছে। বাংলাদেশের শিক্ষার্থীরা জার্মানিতে উচ্চশিক্ষার সুযোগ নিতে পারেন।

ডাড আঞ্চলিক পরিচালক ড. কাৎজ লেশ বলেন, জার্মানিতে বর্তমানে তিন হাজার ২২০ জন বাংলাদেশি শিক্ষার্থী পড়াশোনা করছেন। দিনে দিনে জার্মানিতে উচ্চশিক্ষার সুযোগ বাড়ছে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, জার্মানিতে উচ্চশিক্ষার ক্ষেত্রে বিশেষ করে মাস্টার্স কোর্সে ইংরেজি ভাষায়ও শিক্ষার সুযোগ রয়েছে। সে কারণে ভাষা এখানে কোনো বাধা নয়। জার্মান ভাষা ছাড়াও ইংরেজিতেও শিক্ষার্থী শিক্ষা লাভ করতে পারবেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, একাডেমিক শিক্ষা বিনিময়ে ডাড ১৯৫২ সাল থেকে কাজ করছে।  ডাড কর্মসূচির আওতায় ১৫ লাখেরও বেশি শিক্ষার্থী শিক্ষা লাভ করেছেন।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৯
টিআর/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।