ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিডিইউয়ের মোবাইল অ্যাপ উদ্বোধন 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
বিডিইউয়ের মোবাইল অ্যাপ উদ্বোধন 

ঢাকা: ‘মাই বিডিইউ মোবাইল অ্যাপ’ এর উদ্বোধন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (বিডিইউ)। বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বুধবার (২৯ জানুয়ারি) গাজীপুরের কালিয়াকৈরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে এই অ্যাপের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর।  

এ সময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) মো. আশরাফ উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আকতারুজ্জামান, সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট মুহাম্মদ শাহীনূল কবীরসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

 

অনুষ্ঠানে এখন থেকেই আসন্ন চতুর্থ শিল্পবিপ্লব মোকাবেলার জন্য প্রস্তুত হতে শিক্ষার্থীদের আহ্বান জানান উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর।  

এ সময় তিনি ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের হাতে একটি গিফট বক্স তুলে দেন; যাতে শিক্ষার্থীদের জন্য জাতির পিতার লেখা অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা, জাতির পিতার ‘অসমাপ্ত আত্মজীবনী’র ওপর অধ্যাপক ড. হারুর অর রশিদের লেখা অসমাপ্ত আত্মজীবনীর পুর্নপাঠ, বিশ্ববিদ্যালয়ের ডায়েরি, ক্যালেন্ডার, অ্যাকাডেমিক ক্যালেন্ডার, সায়েন্টিফিক ক্যালকুলেটর, ৩২ জিবি পেনড্রাইভ, শিক্ষার্থীদের ডিজিটাল আইডি কার্ড, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ডোমেইনে একটি করে ই-মেইল আইডি, একটি করে ভার্চুয়াল মেশিন এবং বিশ্ববিদ্যালয়ের ক্লাউড সার্ভারে প্রতি শিক্ষার্থীর জন্য ২০০ জিবি হোস্টিং সুবিধা রয়েছে।  

পরে বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিন থেকে খাবার কেনার মাধ্যমে ‘মাই বিডিইউ মোবাইল অ্যাপে’র উদ্বোধন করেন উপাচার্য।  
 
বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা শহীদুল ইসলাম জানান, এই ‘মোবাইল অ্যাপে’র মাধ্যমে শিক্ষার্থীরা তাদের রেজিস্ট্রেশন, রেজাল্ট, পরীক্ষার রুটিন, এলএমএস, যাতায়াত ভাড়া, ফটোকপিসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সুযোগ ডিজিটাল পদ্ধতিতে নিতে পারবেন।

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।