ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

শিক্ষা

দেশে বর্তমানে মাদরাসার সংখ্যা সাড়ে ৯ হাজার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৪ ঘণ্টা, জানুয়ারী ২৮, ২০২০
দেশে বর্তমানে মাদরাসার সংখ্যা সাড়ে ৯ হাজার

জাতীয় সংসদ  ভবন থেকে: বর্তমানে দেশে এমপিওভুক্ত মাদরাসার সংখ্যা ৭ হাজার ৬২৪টি এবং এমপিওবিহীন মাদরাসার সংখ্যা এক হাজার ৯১২টি, জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মণি।

সোমবার (২৭ জনুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য আবদুল লতিফের এক প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী দীপু মণি এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে দেশে এমপিওভুক্ত মাদরাসার সংখ্যা ৭ হাজার ৬২৪টি এবং এমপিওবিহীন মাদরাসার সংখ্যা এক হাজার ৯১২টি।

এমপিওভুক্ত মাদরাসার ছাত্র সংখ্যা ৯ লাখ ৮৮ হাজার ৮১২ জন, ছাত্রী এক লাখ ১৮ হাজার ৫১ জন। এমপিওবিহীন মাদরাসায় ছাত্র সংখ্যা এক লাখ ১৩ হাজার ৭২৪ জন ও ছাত্রী এক লাখ ৮৭ হাজার ৮৯ জন। প্রধানমন্ত্রীর নির্দেশনায় আরও ৫৫৬টি মাদরাসা এমপিওভুক্তির বিষয় প্রক্রিয়াধীন।

আওয়ামী লীগের আরেক সদস্য জাফর আলমের প্রশ্নের উত্তরে দীপু মণি বলেন, বর্তমান সরকার শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে নতুন প্রজন্মকে গুণগত মানসম্পন্ন শিক্ষায় শিক্ষিত করে এবং প্রতিযোগিতাপূর্ণ বিশ্বের সঙ্গে সংগতিপূর্ণ সমমানের উচ্চশিক্ষা, জ্ঞান, বিজ্ঞান, তথ্য প্রয়ুক্তি ও দক্ষতায় গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উচ্চশিক্ষা ক্ষেত্রে গবেষণায় গৃহীত পরিকল্পনার আওতায় অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে।

বিএনপির সদস্য জিএম সিরাজের প্রশ্নের উত্তরে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, ২০১৯–২০২০ অর্থবছরে অসচ্ছল প্রতিবন্ধী ভাতা কার্যক্রমে মাথাপিছু মাসিক ৭৫০ টাকা হিসাবে ১৫ লাখ ৪৫ হাজার জনকে এক হাজার ৩৯০ কোটি ৫০ লাখ টাকা দেওয়া হচ্ছে। এই অর্থবছরে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি কার্যক্রমে ৪টি স্তরে উপকারভোগীর সংখ্যা এক লাখ এবং বরাদ্দের পরিমাণ ৯৫ কোটি ৬৪ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ০০৩৪ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২০
এসকে/এমইউএম/ এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa