ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কুবির ১ম সমাবর্তন সোমবার

কুবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
কুবির ১ম সমাবর্তন সোমবার

কুবি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হবে ২৭ জানুয়ারি (সোমবার)। এদিন দুপুর দেড়টা থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মত এ সমাবর্তন। 

সমাবর্তনকে ঘিরে ইতোমধ্যে সাবেক শিক্ষার্থীদের পদচারণায় উৎসবমুখর হয়ে উঠেছে ক্যাম্পাস। সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচ থেকে শুরু করে অষ্টম ব্যাচ পর্যন্ত ২ হাজার ৮৮৭ জন গ্র্যাজুয়েট অংশ নিতে যাচ্ছেন।

যার মধ্যে স্নাতক ডিগ্রিধারী ১ হাজার ২২২ জন এবং স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী ১ হাজার ৬৬৫ জন। সমাবর্তনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শিক্ষায় অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৪ জন শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক দেবেন।

সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (লোটাস কামাল)। প্রথম সমাবর্তনকে ঘিরে গ্র্যাজুয়েটদের পাশাপাশি উচ্ছ্বসিত বর্তমান শিক্ষার্থীরাও।

বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সমাবর্তন কমিটি সূত্রে জানা যায়, সমাবর্তনের শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে।  

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের মূল ফটক দিয়ে রাস্তার দু’ধারে ও জিরো পয়েন্ট, বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে ফুল দিয়ে সাজানো হয়েছে। সমাবর্তনস্থল কেন্দ্রীয় খেলার মাঠ, পরিবহন মাঠ নতুনভাবে সাজানো হয়েছে।  

এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রশাসন থেকে নেওয়া হচ্ছে গ্র্যাজুয়েট বরণের কর্মসূচি। জানা যায়, আর্টিফিসিয়াল গেট করা হবে মূল ফটকে।

বন্ধ হবে না বিশ্ববিদ্যালয় ও আবাসিক হল
প্রথম সমাবর্তন উপলক্ষে বিশ্ববিদ্যালয় ও আবাসিক হলসমূহ বন্ধ থাকবে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) ড. মো. আবু তাহের।  

তিনি আরও জানান, ‘তবে এসএসএফ চাইলে একদিন অথবা তাদের চাহিদা অনুযায়ী বিশ্ববিদ্যালয় ও আবাসিক হলসমূহ বন্ধ করা হতে পারে। আগামী ২৬ জানুয়ারি সন্ধ্যা থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত বিশ্ববিদ্যালয় এবং এর পার্শ্ববর্তী এলাকায় ১৪৪ ধারা জারি থাকতে পারে। এ বিষয়েও এসএসএফ সিদ্ধান্ত নেবে। ’

অতিথিবৃন্দ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সভাপতিত্বে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অতিথি হিসেবে আরও উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপিসহ প্রমুখ।

নিয়মাবলি
গ্র্যাজুয়েটরা সমাবর্তনের গাউন ও কস্টিউম গ্রহণ করবেন এবং অনুষ্ঠান শেষে তা ফেরত দিয়ে যাবেন। গাউন ফেরত ও মূল সনদপত্র গ্রহণ করা যাবে ২৭ ও ২৮ জানুয়ারি। গ্র্যাজুয়েটদের নিমন্ত্রণপত্র ও জাতীয় পরিচয়পত্র অথবা পাসর্পোট সঙ্গে আনতে হবে।  
তবে মোবাইল ফোন, ইলেকট্রনিক যন্ত্রপাতি, হাত-ব্যাগ, ক্যামেরা, পানির বোতল সঙ্গে করে আনতে পারবে না।

সমাবর্তনে গ্র্যাজুয়েটদের জন্য যা যা থাকছে
গাউন (ফেরতযোগ্য), একটি সমাবর্তন ব্যাগ, নিমন্ত্রণপত্র, কোর্ট পিন, ক্রেস্ট, টাই/পার্স, স্যুভিনিয়র, ক্যাপ, সার্টিফিকেট ফোল্ডার ও দুপুরের খাবার ইত্যাদি।

অনুষ্ঠানসূচি
সমাবর্তনে নিমন্ত্রিত গ্র্যাজুয়েটদের সাড়ে ১২টা থেকে ২টার  মধ্যে আসনগ্রহণ করতে হবে। পর্যায়ক্রমে আমন্ত্রিত অতিথিদের আসনগ্রহণ, সমাবর্তন শোভাযাত্রা, রাষ্ট্রপতির আগমন ও জাতীয় সংগীত, পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠ, সমাবর্তনের অনুষ্ঠান উদ্বোধন, বিশ্ববিদ্যালয় উপাচার্যের স্বাগত বক্তব্য, চ্যান্সেলর কর্তৃক ডিগ্রি প্রদান, স্বর্ণপদক প্রদান, অতিথির বক্তব্য, সমাবর্তন বক্তার বক্তব্য, ক্রেস্ট বিনিময়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের ভাষণ, সমাবর্তন অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা, জাতীয় সংগীত এবং রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের সমাবর্তনস্থল ত্যাগের মধ্যে দিয়ে সমাবর্তন অনুষ্ঠান শেষ হবে।

এছাড়া সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জয়প্রিয় শিল্পী জেমস, সংগীত ব্র্যান্ডদল এনকোরসহ প্রমুখ।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) ও সমাবর্তন কমিটির সদস্য সচিব ড. মো. আবু তাহের জানান, প্রথম সমাবর্তনকে ঘিরে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যদের মধ্যে খুশির আমেজ বিরাজ করছে।  

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।