ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ডিআইইউতে মুজিববর্ষ আইটি কার্নিভাল অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
ডিআইইউতে মুজিববর্ষ আইটি কার্নিভাল অনুষ্ঠিত নয়টি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগীয় প্রধানরা।

ঢাকা: ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের উদ্যোগে এবং কম্পিউটার প্রোগ্রামিং ক্লাবের সহযোগিতায় মুজিববর্ষ আইটি কার্নিভাল-২০২০ অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৬ জানুয়ারি) ডিআইইউ থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ডিআইইউর ৬৬ গ্রিন রোড ক্যাম্পাসে চলতি বছরের ২২-২৩ জানুয়ারি (দুই দিনব্যাপী) মুজিববর্ষ আইটি কার্নিভাল অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রথমদিনে দেশের ৬৫টি স্বনামধন্য পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে ৮টি ক্যাটাগরিতে মোট ৩১৯ জন প্রতিযোগী অংশ নেন। এছাড়া দেশে ৪র্থ শিল্প বিপ্লবের উপর ৯টি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সম্মানীত চেয়ারম্যানরা রাউন্ড টেবিল আলোচনায় অংশ নেন।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি আলোচক ছিলেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. এম কায়কোবাদ। এছাড়া আরও উপস্থিত ছিলেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. কে এম মোহসীন, বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান ডা. মুহাম্মদ শহীদুল কাদির পাটোয়ারী, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সম্মানিত উপদেষ্টা ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. হাফিজ মো. হাসান বাবু।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এটিএম মাহবুবুর রহমান।

চতুর্থ শিল্পবিপ্লবের বিষয়ে রাউন্ড টেবিল আলোচনায় অংশ নেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের চেয়ারম্যান, অধ্যাপক ড. সাইদ মো. গালিব, চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক মোহাম্মদ শামসুল আরেফিন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের চেয়ারম্যান, অধ্যাপক মোহাম্মদ নাসির উদ্দিন, গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ সিএসই বিভাগের চেয়ারম্যান, অধ্যাপক ড. চৌধুরী ফারহান আহমেদ, খুলনা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের চেয়ারম্যান, অধ্যাপক ড. মো. আনিসুর রহমান, মাওলানা ভাসানি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের ডিন, অধ্যাপক ড. মোস্তফা কামাল নাসির, ইউনিভার্সিটি অব লিবারেল আট বাংলাদেশ’র সিএসই বিভাগের ডিন, অধ্যাপক ড. মো. আব্দুল মোতালেব, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের চেয়ারম্যান, অধ্যাপক ড. মোহাম্মদ রেজা সেলিম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের চেয়ারম্যান, অধ্যাপক ড. হানিফ সিদ্দিকী।

রাউন্ডটেবিল আলোচনার পাশাপাশি ফ্রন্টায়ার টেকনোলজির উপরে তিনটি আলাদা আলাদা ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে।

এই ওয়ার্কশপগুলোতে সেশন চেয়ার এবং সেশন স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে অধ্যাপিকা সেলিয়া শাহনাজ, চেয়ার, আইইইই বাংলাদেশ সেকশন, বুয়েট, অধ্যাপক ড. লাফিফা জামাল, রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, অধ্যাপক ড. এমদাদুল ইসলাম, চেয়ারম্যান, সিএসই বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়,এবং অধ্যাপক ড. আবুল কাশেম, সিএসই বিভাগ, ডুয়েট। .এই জমকালো আয়োজনের দ্বিতীয় দিনে, সমাপনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সম্মানিত সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন এবং বক্তব্য রাখেন।

পুরো অনুষ্ঠানটির আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সহকারী অধ্যাপক, সম্রাটকুমার দে, সিএসই বিভাগ, ডিআইইউ এবং উপস্থাপক হিসেবে ছিলেন সহকারী অধ্যাপক মো. তাহজীব উল ইসলাম, সিএসই বিভাগ, ডিআইইউ।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।