ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

শিক্ষা

অতিরিক্ত ভর্তি ফি আদায় বন্ধ করতে, নোটবই না পড়াতে নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪১ ঘণ্টা, জানুয়ারী ২২, ২০২০
অতিরিক্ত ভর্তি ফি আদায় বন্ধ করতে, নোটবই না পড়াতে নির্দেশ

ঢাকা: দেশের সরকারি ও বেসরকারি স্কুল-কলেজে শিক্ষার্থী ভর্তি, সেশন ফি ও ফরম পূরণে অতিরিক্ত ফি আদায় বন্ধ এবং নির্দিষ্ট কারিকুলামের বাইরে শিক্ষার্থীদের অতিরিক্ত বই বা নোট বই না পড়াতে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক স্বাক্ষরিত এ নির্দেশনা সোমবার (২০ জানুয়ারি) সব আঞ্চলিক পরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা ও থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে পাঠানো হয়েছে।  
 
নতুন বছরের শুরুতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি কার্যক্রমে অতিরিক্ত অর্থ আদায় ও শিক্ষার্থীদের পাঠ্যবইয়ের বাইরে অতিরিক্ত বইয়ের তালিকা ধরিয়ে দেওয়া হচ্ছে বলে অভিযোগ আসছে।


 
এর পরিপ্রেক্ষিতে মাউশির নির্দেশনায় বলা হয়, অধিদপ্তরের আওতাধীন দেশব্যাপী সরকারি-বেসরকারি স্কুল ও কলেজে বিভিন্ন স্তরে শিক্ষার্থী ভর্তি, সেশন ফি ও ফরম পূরণে শিক্ষা মন্ত্রলালয় ও সংশ্লিষ্ট বোর্ডের নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি এবং বিভিন্ন খাতে অতিরিক্ত অর্থ আদায় করছেন মর্মে অভিযোগ পাওয়া যাচ্ছে। তাছাড়া কতিপয় শিক্ষা প্রতিষ্ঠানে নির্দিষ্ট কারিকুলামের বাইরে শিক্ষার্থীদের অতিরিক্ত বই বা নোট বই পড়তে বা কিনতে বাধ্য করা হচ্ছে; যা বিধি পরিপন্থি ও শাস্তিযোগ্য অপরাধ।
 
এমতাবস্থায়, অধিদপ্তরের আওতাধীন সব অঞ্চল, জেলা, উপজেলা, তানার শিক্ষা প্রতিষ্ঠানে উল্লিখিত বিধিবর্হিভূত কার্যক্রম বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হলো।
 
এছাড়া সমন্বিত মনিটরিং পরিকল্পনার আওতায় বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান সঠিকভাবে মনিটর করা হচ্ছে কিনা তা তদারকির জন্যও নির্দেশ দেওয়া হয়।
 
বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa