bangla news

অনুমোদন মেলেনি গণস্বাস্থ্যের ডেন্টাল-ফিজিওথেরাপি কোর্সের

গণবিশ্ববিদ্যালয় করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৭ ২:২৯:৩০ পিএম
গণবিশ্ববিদ্যালয়।

গণবিশ্ববিদ্যালয়।

গণবিশ্ববিদ্যালয় (সাভার): সাভারের গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজের এমবিবিএস কোর্স ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হলেও হয়নি আবেদন করা বিডিএস (ডেন্টাল) ও ফিজিওথেরাপি কোর্স।

গত ১৩ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অনুষ্ঠিত ডিনস কমিটির সভায় অধিভুক্তির এ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রাথমিক পর্যায়ে মেডিক্যাল কলেজের এমবিবিএস কোর্সে ৫০ সিটের জন্য অনুমোদন দেয় ঢাবি কর্তৃপক্ষ।

ঢাবি সূত্র জানায়, মেডিক্যাল কলেজের ডেন্টাল ও ফিজিওথেরাপি ইউনিটের অবকাঠামোগত সুযোগ-সুবিধা, যোগ্য শিক্ষকের ঘাটতি, ল্যাব ও লাইব্রেরির সুযোগ-সুবিধা সন্তোষজনক না হওয়ায় ওই কোর্সসমূহে ছাত্রছাত্রী ভর্তির অনুমতি দেওয়া হয়নি।

তবে ঢাবি কর্তৃপক্ষ জানিয়েছি, উল্লিখিত ঘাটতিসমূহের উন্নতি সাপেক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুমতিসহ আবেদন জানানো যাবে। পরে পুনরায় মেডিক্যাল কলেজ পরিদর্শন করে সন্তোষজনক প্রতিবেদনের ভিত্তিতে গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজের ডেন্টাল ও ফিজিওথেরাপি ইউনিটে শিক্ষার্থী ভর্তির অনুমতি দেওয়ার বিষয়ে বিবেচনা করা হবে।

মেডিক্যাল কলেজের অধ্যক্ষের কার্যালয় থেকে জানা যায়, বর্তমানে যারা আছেন, তারা গণবিশ্ববিদ্যালয়ের অধীনেই থাকবে। কিন্তু ডেন্টাল ইউনিট বা ডেন্টালে নতুন ব্যাচে ভর্তির অনুমোদন দেওয়া হয়নি। নোটিশ অনুযায়ী পর্যাপ্ত অবকাঠামোগত উন্নতি করলে আগামীতে ডেন্টাল ও ফিজিওথেরাপির অনুমোদন দিতে পারে।  

এদিকে মেডিক্যাল কলেজের এমবিবিএস কোর্সের অনুমোদনে শিক্ষার্থীদের মধ্যে আনন্দঘন পরিবেশ বিরাজ করলেও বিডিএস ও ফিজিওথেরাপি বিভাগের শিক্ষার্থীরা নিজেদের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তায় পড়েছে। একদিকে বিভাগ দুইটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়নি। অপরদিকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন গণবিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত বিডিএস ও ফিজিওথেরাপিসহ বিবিএ ও পরিবেশ বিজ্ঞান কোর্স আগেই অবৈধ ঘোষণা করেছে।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, জানুয়ারি ২০২০
আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-17 14:29:30