ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

স্বাস্থ্যসম্মত জীবনযাপন বিষয়ে খুবিতে আন্তর্জাতিক সম্মেলন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৪ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২০
স্বাস্থ্যসম্মত জীবনযাপন বিষয়ে খুবিতে আন্তর্জাতিক সম্মেলন

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ফার্মেসি ডিসিপ্লিন এবং ফাইটোকেমিক্যাল সোসাইটি অব ইউরোপের আয়োজনে ‘ন্যাচারাল প্রোডাক্টস ফর হেলদি লিভিং’ শীর্ষক তিন দিনব্যাপি আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) বিকেলে আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে সম্মেলনের উদ্বোধন করেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক।

অনুষ্ঠানের প্রধান অতিথি সিটি মেয়র বলেন, আমরা বেঁচে থাকার জন্য প্রকৃতির ওপর নির্ভরশীল।

প্রকৃতি থেকেই আমরা অনেক কিছু পাই। রোগ নিরাময়ে ওষুধ তৈরির ক্ষেত্রে এখনো প্রাকৃতিক উৎস থেকে নানা উপাদান সংগৃহীত হয়। সুন্দরবন ও আমাদের সমুদ্র উপকূলীয় উৎস থেকে প্রাকৃতিকভাবে উপাদান সংগ্রহ করে নতুন ওষুধ আবিষ্কারের সম্ভাবনা রয়েছে। এজন্য গবেষণা প্রয়োজন।

তিনি আরও বলেন, ২০২১ সালে পদ্মা সেতু এবং খানজাহান আলী বিমানবন্দর চালু হলে দেশ-বিদেশ থেকে অতিথিদের খুলনায় আসার ভোগান্তি লাঘব হবে।

খুলনা বিশ্ববিদ্যালয়ে এই আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের চিফ প্যাট্রন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডিরেক্টরেট জেনারেল অব ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ, জীব বিজ্ঞান স্কুলের ডিন অধ্যাপক ড. মো. রায়হান আলী, যুক্তরাজ্যের জন মুরস বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি এবং বায়োমলিকুলার সায়েন্স স্কুলের পরিচালক ও ইউরোপের ফাইটোকেমিক্যাল সোসাইটির (পিএসই) সভাপতি অধ্যাপক সত্য সরকার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- ফার্মেসি ডিসিপ্লিন প্রধান অধ্যাপক ড. আশীষ কুমার দাস। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ১০টি দেশের প্রতিনিধি, দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান ও ফার্মাসিটিক্যাল কোম্পানির ফার্মাসিস্টসসহ খুলনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধান ও সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা,  জানুয়ারি ১৬, ২০২০
এমআরএম/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।