bangla news

বশেফমুবিপ্রবিতে আইকিউএসি বিষয়ক কর্মশালা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৬ ৫:৫৪:৩৯ পিএম
কর্মশালায় অংশ নেওয়া শিক্ষক-কর্মকর্তারা। ছবি: বাংলানিউজ

কর্মশালায় অংশ নেওয়া শিক্ষক-কর্মকর্তারা। ছবি: বাংলানিউজ

ঢাকা: জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) কার্যক্রম নিয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

জামালপুরে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের অডিটোরিয়ামে দুই দিনব্যাপী (বুধবার ও বৃহস্পতিবার) এ কর্মশালা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের পাঁচটি বিভাগের শিক্ষক ও কর্মকর্তারা অংশ নেন। 

‘মানসম্পন্ন উচ্চশিক্ষা: ধারণা, প্রয়োজনীয়তা ও চ্যালেঞ্জসমূহ’ শীর্ষক এই কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি-এর অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মো. জাহানুর রহমান। 

তিনি বলেন, আইকিউএসি হচ্ছে বিশ্জুড়ে শিক্ষা ব্যবস্থার মান নির্ধারণ করার জন্য প্রাতিষ্ঠানিক প্রাতিষ্ঠানিক জায়গা। পৃথিবীর বিভিন্ন দেশে এটি আগে থেকে প্রচলিত থাকলেও আমাদের দেশে বছর ছয়েক আগে তা চালু হয়েছে। 

‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম শুরু হওয়ার একবছরের মাথায় আইকিউএসি-এর কার্যক্রম শুরু করতে যাচ্ছে। এটি বেশ গুরুত্বপূর্ণ একটি বিষয়।’

ড. জাহানুর রহমান বলেন, দুইদিনের এ কর্মশালায় মূলত কোয়ালিটি অ্যাসুরেন্স সেল কীভাবে সুষ্ঠুভাবে কাজ করবে, কাজের ব্যাপকতা কী হতে পারে সেসব বিষয়ে আলোচনা করা হয়েছে। 

বশেফমুবিপ্রবির বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুশান্ত কুমার ভট্টাচার্য বলেন, প্রখ্যাত শিক্ষাবিদ ও বশেফমুবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. সামসুদ্দিন আহমেদের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম এগিয়ে চলেছে। আইকিউএসি চালু করার বিষয়টিও তারই চিন্তার ফসল। 

কর্মশালায় বশেফমুবিপ্রবির পরীক্ষা নিয়ন্ত্রক ড. মুহাম্মদ আনোয়ার হোসেন, সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান ড. এএইচএম মাহবুবুর রহমান, সিএসই বিভাগের চেয়ারম্যান ড. মাহমুদুল আলম। আর কমর্শালার কো-অর্ডিনেটর হিসেবে ছিলেন গণিত বিভাগের চেয়ারম্যান ড. মুহম্মদ শাহজালাল।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২০
এমএ/ 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-16 17:54:39