ঢাকা, শনিবার, ১৫ শ্রাবণ ১৪২৮, ৩১ জুলাই ২০২১, ২০ জিলহজ ১৪৪২

শিক্ষা

আইইউবিএটির ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী বৃহস্পতিবার

শিক্ষা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২০
আইইউবিএটির ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী বৃহস্পতিবার

ঢাকা: ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী বৃহস্পতিবার (১৬ জানুয়ারি)।

দেশের প্রতিটি গ্রাম থেকে অন্তত একজন করে পেশাদারি গ্র্যাজুয়েট তৈরি করার লক্ষ্যে শিক্ষাবিদ অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান ১৯৯১ সালে দেশের সর্বপ্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় আইইউবিএটি প্রতিষ্ঠা করেন।

প্রতিষ্ঠার শুরু থেকেই জ্ঞানভিত্তিক এলাকা উন্নয়নে কাজ করে যাচ্ছে আইইউবিএটি।

আইইউবিএটির দীর্ঘমেয়াদি পরিকল্পনা হচ্ছে প্রতিটি গ্রাম থেকে অন্তত একজন করে পেশাদারি গ্র্যাজুয়েট তৈরি করা।

আইইউবিএটির প্রত্যয় হলো, ‘যোগ্যতাসম্পন্ন প্রত্যেক ব্যক্তির জন্য উচ্চশিক্ষার নিশ্চয়তা-প্রয়োজনে মেধাবী তবে অস্বচ্ছলদের অর্থায়ন’। মেধাবী শিক্ষার্থীদের বিভিন্ন বৃত্তির সুযোগ দিচ্ছে গার্ডেন ক্যাম্পাস খ্যাত বিশ্ববিদ্যালয়টি। প্রতিষ্ঠাতা প্রফেসর ড. এম আলিমউল্যা মিয়ান বৃত্তির মাধ্যমে শিক্ষার্থীরা বিনা খরচে পড়ার সুযোগ পাচ্ছে স্বনামধন্য এই বিশ্ববিদ্যালয়ে।  

এছাড়াও এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে শতভাগ মেধা বৃত্তি, মেয়েদের উচ্চশিক্ষায় উৎসাহিত করতে ১৫ শতাংশ স্পেশাল বৃত্তিসহ বিভিন্ন ক্যাটাগরিতে ৬৪টি বৃত্তি দেওয়া হয়। মোট কথা এখানে পড়াশোনা করার জন্য অধিকাংশ শিক্ষার্থীই আর্থিক সহযোগিতা পাচ্ছেন।

রাজধানীতে অবস্থিত  বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবুজ ঘেরা  বিশ্ববিদ্যালয় ঢাকার উত্তরায় ১৯ বিঘা জমির ওপর প্রতিষ্ঠিত। সুন্দর লোকেশন, পরিবেশ, আয়তন কোনো কিছুই আইইউবিএটির ক্যাম্পাসকে ছাড়িয়ে যেতে পারে না। হাজারো মেধাবী ছাত্রছাত্রীদের পদচারণায় প্রতিদিন মুখরিত হয় এই ক্যাম্পাস। পুরো ক্যাম্পাসে রয়েছে সবুজের ছোঁয়া।

এই ক্যাম্পাসে ছয়টি অনুষদের অধীনে দশটি বিষয়ে ডিগ্রি দেওয়া হয়। ব্যাচেলার পর্যায়ে বিবিএ, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইকোনমিকস, অ্যাগ্রিকালচার, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ইংলিশ এবং  নার্সিং এছাড়াও মাস্টার্স পর্যায়ে এমবিএ বিষয়ে পড়ানো হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মাসব্যাপী অনুষ্ঠানে আরও রয়েছে আইইউবিএটির প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান এবং প্রথম উপ-উপাচার্য অধ্যাপক মাহমুদা খানমের রুহের মাগফেরাত কামনায় দোয়ার আয়োজন, সেমিনার, ওয়ার্কশপ ল্যাব প্রদর্শনী, স্প্রিং ২০২০ সেমিস্টারের শিক্ষার্থীদের নবীনবরণের অনুষ্ঠান, ট্যালেন্ট হান্ট, জব ফেস্ট, অ্যালামনাই ডে, খেলাধুলার প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন ধরনের প্রতিযোগিতার আয়োজন।  

বাংলাদেশ সময়: ০৪০৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২০
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa