ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নানা আয়োজনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২০
নানা আয়োজনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রতিষ্ঠার ৪৯ বছর পেরিয়ে ৫০ বছরে পদার্পণ করেছে। ছবি: বাংলানিউজ

জাবি: সবুজ গাছগাছালির বুক চিড়ে লাল ইটের তৈরি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রতিষ্ঠার ৪৯ বছর পেরিয়ে ৫০ বছরে পদার্পণ করেছে। এ উপলক্ষে বর্ণিল আয়োজনে ছিল বিশ্ববিদ্যালয়জুড়ে। দিনব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে দিনটি উদযাপন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রোববার (১২ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় র‌্যালির মধ্য দিয়ে শুরু হয় দিনের কর্মসূচি। বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

এসময় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, ১৯৭১ সালে বিজয় ও সংগ্রামের বছর এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। এ বিশ্ববিদ্যালয় জাতির জন্য আগামীতেও গৌরব বয়ে আনবে। শিক্ষক-শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সবাই এগিয়ে নিয়ে যাবে এ শিক্ষা প্রতিষ্ঠান।

পরে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের নেতৃত্বে এক বর্ণিল আনন্দ শোভাযাত্রা শুরু হয়। শোভযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে সেলিম আল দীন মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।

এতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আমির হোসেন, উপ-উপাচার্য অধ্যাপক নুরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসানসহ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

র‌্যালি শেষে দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে ছাত্র কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে এক সাংস্কৃতিক অনুষ্ঠান ও দুপুর আড়াইটায় বাংলাদেশের ঐতিহ্যবাহী পুতুলনাট্য প্রদর্শনী হয়। এছাড়া, বিকেল ৫টায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যা ৭টায় ‘নকশীকাঁথা ব্যান্ডের’ সঙ্গীতানুষ্ঠান হবে।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।