ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সৃজনশীল মানুষের অধিকার নিশ্চিত করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১১

ঢাকা: সৃজনশীল মানুষের মেধা, মননের বিকাশ এবং তাদের অধিকার নিশ্চিত করার দাবি জানিয়েছেন বাংলাদেশ কপিরাইট ফোরামের সেক্রেটারি ব্যারিস্টার হামিদুল মিসবাহ।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত আন্তর্জাতিক বঙ্গবিদ্যা সম্মেলনে ‘বুদ্ধিবৃত্তিক সম্পদ এবং কপিরাইট: পরিপেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক প্যানেল আলোচনা সভায় তিনি এ দাবি জানান।

সভা সঞ্চালনা করেন বাংলাদেশ কপিরাইট অফিসের নিবন্ধক মো. মনজুরুল রহমান। আলোচনায় অংশ নেন জাতীয় জাদুঘরের ডেপুটি কিপার ড. নীরু শামসুন্নাহার, বাংলাদেশ কপিরাইট ফোরামের কমিউনিকেশন অফিসার তামান্না ফাইয।

ব্যারিস্টার  হামিদুল মিসবাহ বলেন, ‘কপিরাইট আইন অমান্য করায় পুস্তকে ৪৫ লাখ এবং সংগীতে ২৮ লাখ মার্কিন ডলার আর্থিক ক্ষতি হয়। বাংলাদেশে বর্তমানে ৯৪% মানুষ পাইরেসি সফটওয়্যার ব্যবহার করছেন। এজন্য বুদ্ধিবৃত্তিক সম্পদ সংরক্ষণ ও বাস্তবায়নের জন্য আইন, ব্যবস্থাপনা কাঠামো এবং আইন কার্যকর করা জরুরি।

আলোচনা সভা শেষে সাধারণ দর্শকদের প্রশ্নের উত্তর দেন অংশগ্রহণকরারীরা।

বাংলাদেশ সময়: ১৪১৭ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।