ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ধর্ষকের সর্বোচ্চ শাস্তি দাবিতে ঢাবির ৫ ছাত্রী হলের সমাবেশ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৫ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২০
ধর্ষকের সর্বোচ্চ শাস্তি দাবিতে ঢাবির ৫ ছাত্রী হলের সমাবেশ ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজু ভাস্কর্যে নারী সমাবেশ। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়(ঢাবি): গ্রেফতার ধর্ষকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের দাবিতে নারী সমাবেশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পাঁচ ছাত্রী হলের শিক্ষার্থীরা। 

বুধবার (৮ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান কাবেরী গায়েন।

শিক্ষার্থীদের মধ্যে শামসুন্নাহার হল সংসদের ভিপি শেখ তাসনিম আফরোজ ইমি, রোকেয়া হলের শিক্ষার্থী মাহবুবা শাম্মি।

অধ্যাপক সাদেকা হালিম বলেন, আমাদের দেশের প্রধানমন্ত্রী নারী, স্পিকার নারী, শিক্ষামন্ত্রী নারী। তাহলে কেন নারীরা রাস্তায় নিরাপদ নয়?  আসলে আমরা নারীরা ক্ষমতার অনেক জায়গায় যেতে পেরেছি কিন্তু আমার পরিবার, সমাজ,রাষ্ট্র  এখনো তৈরি হতে পারেনি।

তিনি বলেন, আমাদের বাংলাদেশের অর্থনীতি দাঁড়িয়ে আছে নারী শ্রমিকদের উপর। তারপরও পোশাকশিল্পের নারীরা নিরাপদে বাড়ি ফিরতে পারছেন না। এটাই আমাদের দৈনন্দিন চিত্র হয়ে দাঁড়িয়েছে। এ সমস্যা সমাধানে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। তা না হলে আমরা এ ধর্ষকদের কোনোভাবে দমাতে পারবো না। যত কঠিন আইনই তৈরি হোক না কেন, আরেকজন ধর্ষক তৈরি হবে।

শেখ তাসনিম আফরোজ ইমি বলেন,আমার বিশ্ববিদ্যালয় জীবনের শুরু হয়েছিল তনু ধর্ষণের বিচার চেয়ে আর যখন বিশ্ববিদ্যালয় থেকে চলে যাব তখনো বিশ্ববিদ্যালয়ের ধর্ষণের বিচার চাইতে এখানে দাঁড়াতে হলো। বাংলাদেশে দিন দিন ধর্ষণের ঘটনা বেড়েই চলছে। দুঃখজনক হলেও সত্য অনেক ধর্ষণের ঘটনা আমরা জানতে পারছি না। আমাদের সমাজের পরিবেশে ধর্ষিতার উপর নানাভাবে উল্টো চাপ তৈরি করা হয়। চুপচাপ মেনে নিতে বাধ্য করা হয় কিংবা দেখা যায় ধর্ষকের সাথে বিবাহ দিতে।  

স্বাধীনতার এতো বছর পরও স্বাধীন দেশে কেন ধর্ষণ হবে বলে সমাবেশে প্রশ্ন রাখেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২০
এসকেবি/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।